চুল পড়ছে? আজ থেকেই বন্ধ!

ডিসেম্বর ২৯, ২০১৬
Spread the love

বিলবোর্ডে “টাক মাথায় চুল গজান”-এর বিজ্ঞাপন দেখতে দেখতে নিজের মাথায় হাত বোলাচ্ছেন? ছেলে হয়ে যখন জন্মেছেন, টাক মাথার পরিণতি তো মেনে নিতেই হবে! এভাবেই একটি নির্দিষ্ট বয়সের পর প্রকৃতির নিয়ম হিসেবে মাথায় টাক পড়া বা অস্বাভাবিক চুল পড়া মেনে নিচ্ছেন অধিকাংশ পুরুষ।

টাক সে আপনি একদিন হয়তো হবেন, তাই বলে হাত পা গুটিয়ে থাকলে চলবে? পরিবেশ দূষণ, বৈরি আবহাওয়া, দুশ্চিন্তা ইত্যাদি অনেক কিছুই হতে পারে পুরুষের চুল পড়া সমস্যার কারণ। প্রাকৃতিক নিয়মের দোহাই দিয়ে এই সমস্যাকে এড়িয়ে যাবেন না। একটু সময় করে ঘরোয়া যত্নের মাধ্যমে আপনার অকালে চুল পড়া সমস্যা অনেকাংশে হ্রাস করতে পারেন। কিভাবে?

ভিনেগার

খুশকি আমাদের চুলের গোঁড়ায় জমে চুলের বৃদ্ধি রোধ করে। ভিনেগারে পটাসিয়াম, বিভিন্ন এনজাইম এবং আরো অনেক উপকারী উপাদান থাকে যা খুশকি দূর করে এবং পুরুষের চুল পড়া প্রতিরোধে সহায়তা করে।

স্ক্যাল্প বা মাথার ত্বক মাসাজ

পুরুষের চুল পড়া সমস্যার অন্যতম প্রধান কারণ হলো মাথার ত্বকের রক্ত সঞ্চালন কমে যাওয়া। নিয়মিত স্ক্যাল্প মাসাজ করলে স্ক্যাল্পে রক্তের সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে চুল পড়া কমে যায়।

নারকেলের দুধ

নারকেলের দুধে প্রচুর পরিমাণে নিউট্রিয়েন্টস এবং ভিটামিন থাকে যা আপনার চুলের গোঁড়ায় পুষ্টি যোগায় এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। নারকেল তেল বা নারকেলের দুধ আপনি স্ক্যাল্পে লাগাতেও পারেন অথবা খাবার হিসেবে খেতেও পারেন। পুরুষের চুল পড়া সমস্যা সমাধান করতে নারকেল তেল ও নারকেলের দুধের জুড়ি নেই।

ডিম

ডিমের মধ্যে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে যা আপনার চুলকে আরও মজবুত করে তোলে। কয়েকটি ডিম ভালভাবে ফেটে নিন; পেস্টের মত তৈরি করুন। এই পেস্টটি মাথায় দিয়ে কিছুক্ষণ রেখে দিন। ভাল করে ধুয়ে ফেলুন।

ডিমের গন্ধ বেশ কিছুদিন যাবত থাকে যা অনেকেরই বিরক্তির কারণ হয়ে ওঠে। ডিমের গন্ধ থেকে রেহাই পেতে ডিমের পেস্টে একটু বেশি করে লেবুর রস মিশান। দেখবেন, ডিমের গন্ধ অনেকাংশে চলে গেছে। ডিমের পেস্ট পুরুষের চুল পড়া সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখে।

অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার গ্রহণ করুন

শরীরের ভেতরে থাকা মুক্তমূলক বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। এরা সময়ের আগেই বার্ধক্য নিয়ে আসে এবং ত্বকের ও স্ক্যাল্পের কোষগুলোকে মেরে ফেলে। শাকসবজি এবং ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান বিদ্যমান যা পুরুষের চুল পড়া সমস্যা অনেকাংশে কমিয়ে আনতে সহায়তা করে।

গোল মরিচ

পুরুষের চুল পড়া প্রতিরোধে গোল মরিচ! অবাক হবেন না, গোল মরিচ আসলেই চুল পড়া রোধে সহায়তা করে। কয়েক আউন্স টক দই এর সাথে কয়েক চামচ গোল মরিচ গুঁড়া মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথায় লাগিয়ে কয়েক মিনিট রেখে ভাল করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রেড মিট বা লাল মাংস গ্রহণ কমিয়ে দেওয়া উচিত

গবেষণায় পাওয়া গেছে যে রেড মিটে সেবাম নামক এক ধরনের পদার্থ থাকে যা চুলের গোঁড়ায় জমে চুল পড়তে সাহায্য করে। গরু বা ছাগলের মাংস হচ্ছে লাল মাংস বা রেড মিট। এ ধরনের মাংস কম খেলে পুরুষের চুল পড়া সমস্যা অনেকাংশে সমাধান করা সম্ভব।

বায়োটিন

বায়োটিন এক ধরনের ব্যাক্টেরিয়া যা আমাদের চুলের বৃদ্ধিতে সাহায্য করে। বাদাম এবং ব্রাউন রাইসে বায়োটিন পাওয়া যায়। পুরুষের চুল পড়া প্রতিরোধ করতে প্রচুর বাদাম এবং ব্রাউন রাইস খাওয়া জরুরী।

হরমোনাল ব্যাল্যান্স

অনেকে হাইপোথাইরয়েডিজমে ভুগে থাকেন। এ সময় থাইরয়েড হরমোনের নিঃসরণ কমে যায়। শরীরে হরমোনের ব্যাল্যান্স বজায় না থাকলে পুরুষের চুল পড়া শুরু হতে পারে। তাই এ সময় আয়োডিন জাতীয় সামুদ্রিক শাকসবজি যেমনঃ কেল্প, নরু, কম্বু এবং ওয়াকামে ইত্যাদি বেশি বেশি খেয়ে শরীরে হরমোনের মাত্রা ঠিক রাখতে হবে।