আইনস্টাইনের সুখী হওয়ার গোপন রহস্য লেখা চিরকুটে কী ছিল?

অক্টোবর ২৭, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

এখন থেকে  ৯৫ বছর আগে সুখ নিয়ে নিজের ভাবনার কথা লিখেছিলেন মহাবিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন। এক সাধারণ পিওনকে ছোট্ট চিরকুটে লিখে দিয়েছিলেন  তাঁর সেই  ভাবনা। সম্প্রতি তার সেই চিরকুটটিই নিলামে উঠবে।

বহু মানুষ রয়েছেন, যাঁরা জীবনে সফল, কিন্তু সুখী নন। সুখের পিছনে ধাওয়া করে তাঁরা হয়তো গোটা জীবন পার করে ফেলেন, তবু সুখের দেখা পান না। সুখের প্রকৃত সংজ্ঞা কী, কী ভাবেই বা সুখী হওয়া যায়, তা নিয়ে ৯৫ বছর আগে নিজের ভাবনা জানিয়েছিলেন  আইনস্টাইন। কোনও বিশাল আকারের থিওরি নয়, দু’চার লাইনের একটি ছোট্ট নোটের মধ্যে দিয়েই ‘সুখ’ সম্পর্কে বলেছিলেন  তিনি। 

ডেইলি মেল-এ প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি আইনস্টাইনের সেই নোটটি জেরুজালেমে নিলামে উঠতে চলেছে।

জাপানের একটি লেকচার ট্যুরে গিয়ে ১৯২২ সালে তিনি নোটটি লিখেছিলেন বিজ্ঞানী। টোকিও শহরের একটি কুরিয়ার সার্ভিসের পিওনকে হাতে লেখা চিরকুটটি দিয়েছিলেন নোবেলজয়ী এই বিজ্ঞানী। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমটির দাবি, টোকিওর ইম্পিরিয়াল হোটেলে বক্তৃতা দেওয়ার সময়ে জাপানি কুরিয়ার সংস্থাটি মহাবিজ্ঞানীর কাছে তাঁর নোবেল জয়ের খবর পৌঁছে দেয়। শোনা যায়, সেই সময়ে ওই কুরিয়ার সংস্থার ডেলিভারি বয়কে খুশি হয়ে তিনি টিপসও দিতে চেয়েছিলেন। কিন্তু কোনো টাকা নিতে চাননি সেই ব্যক্তি। তখন ছোট্ট একটি চিরকুটে নিজের হাতে দুটি লাইন লিখে তাঁকে উপহার দেন আইনস্টাইন।

আবার এও শোনা যায়, টিপস দেওয়ার মতো খুচরো পয়সা কাছে না থাকায় ওই লাইন দু’টি লিখে দিয়েছিলেন তিনি। এ নিয়ে মতবিরোধ থাকলেও চিরকুটের লেখাটি যে ভীষণ দামি, তা স্বীকার করে নেন সকলেই।

ওই চিরকুটে লেখা ছিল, ‘‘একটি শান্ত এবং শালীন জীবনের মধ্যেই সুখের প্রকৃত চাবিকাঠি লুকিয়ে। সাফল্যের পিছনে ক্রমাগত ছুটলে কেবল অস্থিরতাই ধরা দেবে।’’ অন্য একটি লাইনে লেখা ছিল, ‘‘যদি ইচ্ছে থাকে, তবে উপায় বের হবেই’’।