• Home  / 
  • বিশ্ব  / 

ব্রিটিশ গোয়েন্দাদের অমানুষিক নির্যাতনে মৃত্যু হয় নেতাজির!

জানুয়ারি ৭, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

নেতাজি সুভাষ চন্দ্র বসুর মৃত্যু নিয়ে রহস্য এখনো কাটেনি। তবে সম্প্রতি তাঁর  মৃত্যু নিয়ে নতুন করে সামনে এলো  এক বিস্ফোরক তথ্য। সদ্য প্রকাশিত একটি বইয়ের তথ্য অনুযায়ী, বিমান দুর্ঘটনায় নয়, সোভিয়েত ইউনিয়েনে ব্রিটিশ গোয়েন্দাদের নৃশংস অত্যাচারেই মৃত্যু হয় নেতাজির। এমনই এক চাঞ্চল্যকর তথ্য দেওয়া হয়েছে ওই বইতে।

‘বোস : দ্যা ইন্ডিয়ান সামুরাই-নেতাজি অ্যান্ড দ্যা আইএনএ মিলিটারি অ্যাসেসমেন্ট’ নামে একটি বইতে অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জি ডি বক্সি দাবি করেছেন, বিমান দুর্ঘটনায় মারা ‌যাননি নেতাজি। নেতাজিকে ব্রিটিশদের হাত থেকে বাঁচাতে বিমান দুর্ঘটনার কথা রটিয়েছিল জাপানি গোয়েন্দারা। এরপর তিনি সোভিয়েত ইউনিয়নে চলে ‌যান বলে উল্লেখ করা হয়েছে।

 বক্সি দাবি করেছেন, জাপানে সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রদূতের সাহা‌য্যে নেতাজি সাইবেরিয়ায় আজাদ হিন্দ সরকারের একটি দূতাবাস খোলেন নেতাজি। বিমান দুর্ঘটনার পর নেতাজি তিনটি রেডিও ভাষণ দিয়েছিলেন বলেও দাবি করা হয়েছে ওই বইটিতে। সোভিয়েতে নেতাজি লুকিয়ে রয়েছেন খবর পেয়ে তাঁকে জেরা করার আবেদন করে ব্রিটিশ গোয়েন্দারা। সোভিয়েত সরকার সেই আবেদন মঞ্জুর করে। জেনারেল বক্সির দাবি, ওই জিজ্ঞাসাবাদের সময়েই নেতাজির ওপরে নৃশংস অত্যাচার করা হয়। তাতেই মৃত্যু হয় নেতাজির।