লাদেনের পর এবার হামজা বিন লাদেন

জানুয়ারি ১৯, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

হামজা বিন লাদেন। ওসামা বিন লাদেনের ছেলে।  ওসামা বিনা লাদেনের জীবিতকালের ছবিতে  যে  কিশোরকে ওসামার পাশে কালাশনিকভ রাইফেল হাতে বসে থাকতে দেখা যেত। এই ছোট ছেলেটেই  হামজা বিন লাদেন। এই হামজা এখন বিশ্বজুড়ে সন্ত্রাসপ্রতিরোধে হাত মেলানো দেশগুলির মাথাব্যাথা হয়ে উঠেছে। আর তাই দিন কয়েক আগে হামজা বিন লাদেনকে ‘গ্লোবাল টেররিস্ট’-এর কালো তালিকাভুক্ত করেছে আমেরিকা। এমন কি, হামজার বিরুদ্ধে নিষেধাজ্ঞাও জারি করেছে দেশটি। 

ওসামা বিন লাদেনের ছোট ছেলে হামজা। ওসামার কনিষ্ঠা স্ত্রীর ছোট ছেলে সে। ওসামা বেঁচে থাকাকালীন কোনওদিন তার এই ছেলেকে কাছ ছাড়া করতেন না। কিন্তু, পাকিস্তানের অ্যাবোটাবাদে আত্মগোপন করে থাকার সময়ে সেখানে হামজাকে রাখেননি ওসামা। তাকে সরিয়ে দিয়েছিলেন আফগানিস্তানে আল-কায়দার গোপন ঘাঁটিতে। 

সম্প্রতি আল-কায়দার বর্তমান প্রধান আল-জাওয়াহিরি একটি ঘোষণায় হামজাকে আল-কায়দার মূল সংগঠনের সদস্য বলে ঘোষণা করেছে। ওসামা বিন লাদেনের মৃত্যুর পরে আল-কায়দার শীর্ষ নেতৃত্বে অনেক পরিবর্তন এসেছে। এই মুহূর্তে আল-কায়দাকে নেতৃত্ব দিচ্ছেন জাওয়াহিরি। হামজা বিন লাদেনের পিতৃপরিচয়কে কাজে লাগিয়ে এবার তাকে বিশ্বসন্ত্রাসের মুখ করতে মরিয়া আল-কায়দা নেতৃত্ব। 

 ধারণা করা হচ্ছে,  হামজা এখনও আফগানিস্তানে রয়েছে । এই মূহূর্তে সে ১৬ থেকে ১৭ বছরের এক কিশোর। আফগানিস্তানের প্রত্যন্ত এলাকায় আমেরিকা উপগ্রহ মারফরত তল্লাশিও চালিয়েছে। এতে হামজার বেশ কিছু ছবিও মিলেছে। যেখানে দেখা গিয়েছে, হামজাকে ঘিরে দাঁড়িয়ে রয়েছে সশস্ত্র আল-কায়দা বাহিনী। হামজার সঙ্গে ইব্রাহিম আল-বান্না নামে এক আল-কায়দা জঙ্গিকেও কালো তালিকাভুক্ত করেছে আমেরিকা। আল-কায়দার অন্যতম শীর্ষ নেতা এই ইব্রাহিম আল-বান্না।