রাশিয়ার কাছে ১০০০ হাজার শক্তিশালী সাইবার আর্মি!

জানুয়ারি ১১, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

রাশিয়ার কাছে রয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অন্যতম সাইবার আর্মি বা হ্যাকার। বিশ্বে এখন সেনাবাহিনী ও গোয়েন্দাদের জন্য সবচেয়ে বেশি স্পেশালাইজড সাইবার নিরাপত্তা নিশ্চিত করে এমন দেশ আছে পাঁচটি। তার অন্যতম রাশিয়া। দেশটির প্রাভদা অনলাইনে প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে।

জিকিউরিয়ন এনালাইটিকসকে উদ্ধৃত করে এ রিপোর্ট প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, বিদেশে জনগণের অনুভূতি ও আচরণের মধ্যে নিজেদের প্রভাব দেখাতে নানা রকম পদ্ধতি অনুসরণ করে রাশিয়ার সাইবার যোদ্ধারা। এ দেশটির রয়েছে ১০০০ শক্তিশালী সাইবার যোদ্ধা। তাদের জন্য রাষ্ট্র বছরে ৩০ কোটির ডলারেরও বেশি অর্থ বরাদ্দ দিয়ে থাকে।

সোলার সিকিউরিটির মার্কেটিং পরিচালক ভ্যালেন্টিন ক্রোহিনের মতে, রাষ্ট্রীয় সামরিক কাঠামোর ভিতরেই রাশিয়ার রয়েছে সাইবার কমান্ড। যদিও এসব মানুষ সেনাবাহিনীর সরাসরি হ্যাকার নয় তবু তারা সেনাবাহিনীর সাইবার বা অনলাইন ব্যবস্থার অবকাঠামোতে নিরাপত্তা নিশ্চিত করার কাজে নিয়োজিত। বিশেষ করে সাইবার হামলা, গুপ্তচরবৃত্তি ও তথ্যযুদ্ধ হলো সাইবার যুদ্ধের অংশ। এ যুদ্ধে বিশ্বের অনেক দেশ লিপ্ত।

জিকিউরিয়ন এনালাইটিকসের মতে, সাইবার জগতে বিশ্বে সবচেয়ে শক্তিশালী সদস্য রয়েছে যুক্তরাষ্ট্রে। এ কাজে তারা বছরে সরকারি তহবিল থেকে ৭০০ কোটি ডলার খরচ করে থাকে। জিকিউরিয়ন এনালাইটিকসের মতে, যুক্তরাষ্ট্রে সাইবার হামলাকারী বা হ্যাকারের সংখ্যা ৯০০০। এ ছাড়া হ্যাকার আছে চীন, বৃটেন ও দক্ষিণ কোরিয়ায়। তারা যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এবার প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্রেটিক পার্টির ন্যাশনাল কমিটি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নেটওয়ার্ক হ্যাক হয়। এ অভিযোগ তদন্ত করতে নিয়োজিত করা হয় কাউডস্ট্রাইক নামের একটি প্রতিষ্ঠানকে। তারা বর্ণনা করেছে, এ হামলা চালানো হয়েছে রাশিয়া থেকে। তারা আরও বলেছে, এই হামলা চালিয়েছে ফ্যান্সি বিয়ার হ্যাকার গ্রুপ। এ গ্রুপটির সম্পর্ক আছে রাশিয়ার মেইন ইন্টেলিজেন্স ডিরেক্টরেটের সঙ্গে।