রাশিয়ায় শপিংমলে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ৩৭

মার্চ ২৬, ২০১৮
Spread the love

আয়না২৪ আন্তর্জাতিক

রাশিয়ার সাইবেরিয়ার কেমেরোভো অঞ্চলের একটি শপিংমলে অগ্নিকাণ্ডের ঘটনায় নারী ও শিশুসহ অন্তত ৩৭ জন নিহত হয়েছে। আর আহত হয়েছেন প্রায় ৩০ জন। গত রবিবার স্থানীয় সময় রাত ১০ টার দিকে এ ঘটনা ঘটে। রাশিয়ার সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে যে এ ঘটনায় ৪১ জন শিশুসহ (দুই থেকে ১৭ বছর বয়সী) কমপক্ষে ৬৪ জন নিখোঁজ রয়েছে। আর এখন পর্যন্ত উদ্ধার করা গেছে ১২০ জনকে।

কেমেরোভোর এলাকার জরুরি বিভাগের উপ-প্রধান ইয়েভজি ডেইডুকিন বলেন, আগুন প্রায় ১৫শ’ বর্গমিটার জুড়ে ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে ২৮৮ জন নিরাপত্তা কর্মী, একশর বেশি ফায়ার সার্ভিসকর্মী কাজ করছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, শীতকালীন চেরি কমপ্লেক্সের উপরের তলায় গতকাল রোববার স্থানীয় সময় রাত ১০ টার দিকে আগুন জ্বলতে শুরু করে। এ সময় দুর্ঘটনার শিকার বেশিরভাগই সিনেমা হলে ছিলেন। জানা গেছে, রাশিয়ার অন্যতম কয়লা উৎপাদনকারী এই শহরের উইন্টার চেরি কমপ্লেক্স ভবনের সিনেমা হল ও বিনোদন কমপ্লেক্সের অংশে আগুনের সূত্রপাত হয়।

আগুন লাগার পর মিনেমা হল থেকে ১৩ জনের মরদেহ ও ২৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এছাড়াও ২০০ জনকে বের করে আনা হয়েছে। কিন্তু অতিরিক্ত ধোঁয়ার কারণে অনেক নারী ও শিশু আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

এখন পর্যন্ত আগুন লাগার সঠিক কারণ জানা যায়নি। তবে এরই মধ্যে এ বিষয়ে তদন্ত শুরু করেছে রাশিয়া কর্তৃপক্ষ। ২০১৩ সালে শপিং সেন্টারটি চালু হয়। জনপ্রিয় এই শপিং সেন্টারে চিড়িয়াখানাও রয়েছে। যেখানে গিনিপিগ, ছাগল, বিড়ালসহ নানা পশু রয়েছে।

অগ্নিকাণ্ডের ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওগুলোতে দেখা যায় মানুষ বাঁচার জন্য ভবনের জানালা দিয়ে নিচে লাফিয়ে পড়ছে। জানালা দিয়ে শুধু আগুনের কুণ্ডলী বের হতে দেখা গেছে। এ এক মর্মান্তিক দৃশ্য ছিল।