• Home  / 
  • বিশ্ব  / 

রমজান মাসের প্রথম দিনে রক্তাক্ত আফগানিস্তানঃ সহিংসতায় নিহত ৫০

Spread the love

আয়না২৪ ডেস্ক

 রমজান মাসের প্রথম দিনে রক্তাক্ত হল আফগানিস্তান। সেখানে সহিংসতায় অন্তত  ৫০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এরমধ্যে খোস্ত  প্রদেশে একটি সামরিক চৌকির  কাছে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়  ১৪ জন ।
 
এছাড়া নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের  লড়াইয়ে  আরো অন্তত  ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।  
 
  সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে,  খোস্ত প্রদেশে সামরিক ঘাঁটির কাছে আত্মঘাতী হামলার পর সেখান থেকে ১৪টি মৃতদেহ ও আটজন আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন প্রদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা গুল মোহাম্মাদ্দিন মঙ্গল।
তিনি বলেছেন, নিহতদের দেহ এত বেশি ছিন্ন ভিন্ন হয়ে গেছে যে দেখে বোঝার উপায় নেই যে তারা নিরাপত্তা বাহিনীর না বেসামরিক লোক। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেছেন, দুই শিশুসহ ১৩ জন নিহত হয়েছে এই হামলায়।
 
তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ খোস্ত প্রদেশে হামলার দায় স্বীকার করে বলেছেন, আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছিল।
 
অপরদিকে  আফগানিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বাদঘিসের কাদিস জেলায় জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর ওপর হামলা  সেখানেও  তুমুল লড়াই শুরু হয়। সেই লড়াইয়ে ২২ জন জঙ্গি, ৬ জন নিরাপত্তা বাহিনীর সদস্য, ৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন প্রদেশের গভর্নরের মুখপাত্র জহির বাহারান্দ। এই লড়াইয়ে ৩৩ জন জঙ্গি ও ১৭ জন বেসামরিক     লোক আহত হয়। 
 
শুক্রবার দেশটির নানগারহর প্রদেশে  জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের নিয়ন্ত্রণে থাকা আচিন জেলার বাসিন্দারা বিদ্রোহ করলে লড়াইয়ে ১৫ জঙ্গি ও ৬ বেসামরিক ব্যক্তি নিহত হন।