• Home  / 
  • বিশ্ব  / 

যকৃতে ক্যানসার ধরা পড়ায় মুক্তি পেলেন চীনা নোবেলজয়ী লেখক লিউ

জুন ২৭, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

 চীনের ভিন্ন মতাদর্শী নোবেলজয়ী লেখক ও মানবাধিকার কর্মী লিউ শিয়াওবোকে মুক্তি দিয়েছে সে দেশের সরকার। বিশ্বজুড়ে  লেখক-সমাজকর্মীরা  অনেকদিন  ধরে তাঁর মুক্তির জন্য দাবি জানিয়েেআসছিলেন। শেষ পর্যন্ত যকৃতে  ক্যানসার শনাক্ত হওয়ায় তাঁকে  মুক্তি দেয় চীনা সরকার। 

কমিউনিস্ট পার্টির একাধিপত্যে থাকা চীনে গণতন্ত্রের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করেছেন ৬১ বছরের লিউ। ২০০৯ সালে তাঁকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এখনও তিন বছরের মেয়াদ বাকি। জেলবন্দি অবস্থাতেই নো‌বেল শান্তি পান লিউ। নরওয়ের অসলোয় পুরস্কার প্রদান অনুষ্ঠানে লিউ-এর প্রতিনিধিত্ব করেছিল একটি ফাঁকা চেয়ার।

লিউ -এর আইনজীবী সোমবার জানিয়েছেন, গত মে মাসে লিউয়ের যকৃতে ক্যনসার ধরা পড়ে । চিকিৎসার জন্যই প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে তাঁকে। এখন শেনইয়াংয়ের হাসপাতালে ভর্তি রয়েছেন লিউ।

চিনা সাহিত্য ডক্টরেট করে লিউ কর্মজীবন শুরু করেছিলেন বেজিংয়ের বিশ্ববিদ্যালয়ে। ১৯৮৯ সালে তিয়েনআনমেন স্কোয়ার আন্দোলনে ধৃত ছাত্রদের মুক্তির দাবিতে সরব হওয়ায় প্রথমবার তিনি জেলে যান। দু’বছর পরে মুক্তি। তবে বিশ্ববিদ্যালয়ে পড়ানোর অধিকার হারালেন। কিন্তু ছাত্রমুক্তির দাবিতে আন্দোলন ছাড়লেন না লিউ। ১৯৯৬-৯৯ তাঁকে পাঠানো হল শ্রমশিবিরে। লিউ তাতেও দমবার পাত্র নন। ২০০৮ সালে গণতান্ত্রিক অধিকারের দাবিতে তিনি লিখলেন ‘সনদ ০৮’। চিনে তাঁর লেখালেখির উপরে নিষেধাজ্ঞা থাকায় সনদটি প্রকাশ করলেন অনলাইন। লিউকে তখনই ফের জেলে পোরা হল। ২০১০ থেকে গৃহবন্দি করে দেওয়া হল তাঁর স্ত্রীকেও।

লিউ নোবেল পাওয়ায় মোটেই খুশি হয়নি চীনা সরকার। তারা মনে করে, চীনের মানবাধিকার পরিস্থিতিকে হীন চোখে দেখানোর উদ্দেশ্যেই লিউকে এই  পুরস্কার দেওয়া হয়েছে।