ভারতে আবারও বিক্ষোভের মুখে তসলিমা নাসরিন

জুলাই ৩১, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

ভারতে বসবাসকারী বাংলাদেশী লেখিকা তসলিমা নাসরিনকে স্থানীয় জনতার বিক্ষোভের মুখে মহারাষ্ট্রের আওরঙ্গাবাদ বিমানবন্দর থেকে শনিবার রাতে ফিরে যেতে হয়েছে। গত শনিবার এ ঘটনা ঘটেছে।

আওরঙ্গাবাদ পুলিশ জানায়, দিল্লি থেকে বিমানে করে শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আওরঙ্গাবাদের চিকাল বিমানবন্দরে পৌঁছেন তসলিমা নাসরিন। এ সময় বিমানবন্দরের বাইরে দেশটির মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন দলের কয়েক শ নেতাকর্মী জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে।

তাঁরা প্ল্যাকার্ড হাতে ‘তসলিমা ফিরে যাও’ স্লোগান দিতে থাকে। এ অবস্থায় তিনি বিমানবন্দরের বাইরে যেতে চাইলে পুলিশ তাঁকে নিষেধ করে এবং তাঁকে আওরঙ্গাবাদে ছুটি কাটানোর পরিকল্পনা বাতিল করার পরামর্শ দেয়। তখন পুলিশের কথা মেনে বিমানবন্দর থেকেই দিল্লির উদ্দেশে ফিরে যান তসলিমা।

তিনি অজন্তা ও ইলোরা দেখতে যাওয়ার পরিকল্পনা নিয়ে এসেছিলেন। আওরঙ্গাবাদে একটি হোটেলে থাকার কথা ছিল তাঁর। এ জন্য তাঁর এক বন্ধুর নামে ওই হোটেলটির দুটি কক্ষ বুক করা হয়েছিল। শনিবার বিকেল থেকে ওই হোটেলের সামনেও বিক্ষোভ দেখাতে থাকে কিছু লোক।

গোটা বিক্ষোভে নেতৃত্ব দিয়েছেন অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন দলের নেতা ইমতিয়াজ জলিল, যিনি রাজ্য বিধানসভার সদস্যও। তিনি বলেন, ‘তসলিমা নাসরিনের মন্তব্য ও লেখনি গোটা বিশ্বের মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। তাই আমরা তাঁকে আওরঙ্গাবাদ শহরের মাটিতে পা ফেলতে দেব না। ’