ভারতের গুজরাটের বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১১১

জুলাই ২৭, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

ভারতের গুজরাটের ভয়াবহ বন্যায় নিহতের সংখ্যা ক্রমেই বেড়েছে। বুধবার আরও ১৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এর ফলে গত জুন মাস থেকে অতিমাত্রায় বৃষ্টি ও সৃষ্ট বন্যায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১১১ জনে।

বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ বনসকণ্ঠের জেলা সদরের ৮০ কিলোমিটার দূরের রুনি গ্রাম থেকে সর্বশেষ ১৫টি মৃতদেহ উদ্ধার করে স্থানীয় প্রশাসন। জেলা প্রশাসক দিলীপ কুমার রানা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, মৃতদেহগুলি কাদামাখা অবস্থায় উদ্ধার করা হয়েছে। এরা প্রত্যেকেই একই পরিবারের সদস্য বলে ধারণা করা হচ্ছে।

গত মাস থেকে গুজরাটের বনসকণ্ঠ, শবরকণ্ঠ, আনন্দ, পাটান ও ভলসাদের বিভিন্ন এলাকায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। ইতিমধ্যে এসব এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে ২৫ হাজারেরও বেশি মানুষকে। শুধু বনসকণ্ঠ থেকে ১১ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

রাজ্যের ভয়াবহ এ দুর্যোগ মোকাবেলায় সেনাবাহিনী ও দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর একসঙ্গে কাজ করছে। অধিক ক্ষতিগ্রস্থ এলাকায় আরো উদ্ধারকর্মী পাঠানো হয়েছে। উদ্ধার কার্যক্রমে বিমানবাহিনীকেও প্রস্তুত রাখা হয়েছে। আবহাওয়া বিভাগ বলছে, ২৯ জুলাই পর্যন্ত এই বৃষ্টি চলবে।

ইতিমধ্যেই রাজ্যের বন্যা পরিস্থিতির জন্য ৫০০ কোটি অর্থ সহায়তার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিহতদের পরিবার পিছু ২ লাখ ও গুরুতর আহতদের জন্য ৫০ হাজার টাকার অর্থসাহায্য ঘোষণা করা হয়েছে। নিজের রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী হেলিকপ্টারে বন্যা কবলিত এলাকা ঘুরে দেখেন।