• Home  / 
  • বিশ্ব  / 

বেশি দিন মহাকাশে থেকে রেকর্ড গড়া নারী মহাকাশচারী

সেপ্টেম্বর ৪, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

সবচেয়ে বেশি দিন মহাকাশে থাকার রেকর্ড গড়ে পৃথিবীতে ফিরলেন মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশচারী পেগি উইটসন। তিনিই প্রথম নারী, যিনি দুবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বা আইএসএসের কমান্ডার হিসেবে কাজ করেছেন।

View image on Twitterএর আগে মহাকাশে ৫৩৪ দিন থাকার রেকর্ড ছিল মার্কিন নভোচর জেফ উইলিয়ামসের। ৫৩৫ দিন মহাকাশে অবস্থান করে সেই রেকর্ড ভাঙলেন উইটসন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মেয়ে ইভানকা ট্রাম্প উইটসনকে ফোন করে অভিনন্দন জানান। আইএসএসের অফিসিয়াল টু্ইটার পেজে পেগি উইটসনকে অভিনন্দন জানানো হয়েছে। টুইটে বলা হয়, ‘২৪ এপ্রিল প্রথম প্রহরে রাত ১টা ২৭ মিনিটে জেফের ৫৩৪ দিন মহাকাশে থাকার রেকর্ড ভেঙেছেন মহাকাশচারী পেগি। তাকে শুভেচ্ছাও জানানো হয়।

প্রসঙ্গত, আগস্ট মাসের শুরুতে নাসার শান কিমবরা আইএসএসের দায়িত্ব তুলে দেন ড. পেগি উইটসনের হাতে। ওই সময় কিমবরা আশা প্রকাশ করে বলেন, উইটসন এবার নতুন রেকর্ড গড়বেন।’

Space20170424185252

ড. উইটসনের বয়স এখন ৫৭ বছর। সবচেয়ে বেশি দিন মহাকাশে থাকার পাশাপাশি, সবচেয়ে বেশি বয়সি মহিলা মহাকাশচারী হিসেবেও মহাকাশ স্টেশনে থাকার রেকর্ড গড়লেন তিনি। তা ছাড়া এর আগেই মহিলা মহাকাশচারী হিসেবে বেশি দিন আইএসএসে থাকার রেকর্ড করেছেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়ার বাসিন্দা উইটসন নাসায় যোগ দেওয়ার আগে রসায়নের ছাত্রী হিসেবে ডিগ্রি পান। নাসার সঙ্গে মেডিক্যাল ও গবেষণা নিয়ে এর আগে কাজ করেছেন তিনি। ১৯৯৬ সালে নাসায় যোগ দেন। ২০০২ সালে তিনি প্রথমবার আইএসএসে যান। ২০০৭ সালে তিনি প্রথমবার আইএসএসের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।