বীর্য পাচারকালে গ্রেপ্তার ১

এপ্রিল ২১, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

কম্বোডিয়ায় পুরুষের শুক্রাণু (বীর্য)  পাচারের সময় এক ব্যক্তিকে আটক করেছে থাই পুলিশ। উত্তর থাইল্যান্ডের নং খাই সীমান্ত অতিক্রম করার সময় ওই ব্যক্তির ব্যাগ তল্লাশি করে নাইট্রোজেন তরলে সংরক্ষিত শুক্রাণুর ছয়টি বোতল পাওয়া গেছে বলে জানিয়েছে  থাই পুলিশের  কর্মকর্তারা।  পরবর্তীতে আটক হওয়া ব্যক্তি জানায় যে, লাওসের ভিয়েনতিয়েন নামের এক ফার্টিলিটি ক্লিনিকের জন্য তিনি এই শুক্রাণু বহন করছিলেন। 
 
প্রতিবেশী দেশ থাইল্যান্ড ও কম্বোডিয়ায় নিষিদ্ধ হওয়ার পর থেকেই লাওসে বাণিজ্যিকভাবে সরোগেসি পদ্ধতিতে সন্তান জন্ম দেয়ার হার ভয়াবহভাবে বেড়ে গেছে। পুলিশ জানিয়েছে, এই শুক্রাণু চীন ও ভিয়েতনামের পুরুষদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। 
 
ব্যাংকক পোস্ট সংবাদপত্রের এক খবরে জানা যায়, আটক হওয়া ওই থাই নাগরিক গত বছর অন্তত ১২ বার এই ধরণের আরো কয়েকটি চোরাচালান পরিচালনা করেন। সেসময় তিনি ব্যাংককের কয়েকটি ক্লিনিক থেকে বীর্য সংগ্রহ করে লাওসের ক্লিনিকগুলোতে সরবরাহ করেন। এছাড়া তিনি কম্বোডিয়ার কয়েকটি হাসপাতালেও এই ধরণের চালান প্রেরণ করেন।
এর আগে, ২০১৫ সালে বিদেশীদের অর্থের বিনিময়ে থাই নারীদের দ্বারা সরোগেসি পদ্ধতিতে সন্তান নেয়ার পদ্ধতিতে নিষিদ্ধ করে থাইল্যান্ড। পরবর্তীতে গত বছর কম্বোডিয়াও এ পদ্ধতিকে পুরোপুরি নিষিদ্ধ করার ঘোষণা দেয়। সূত্র- বিবিসি।