পালমিরার আইএস ঘাঁটি গুঁড়িয়ে দিল রুশ সেনারা

Spread the love

আয়না২৪ ডেস্ক

রুশ নৌ বাহিনী ও আসাদ বাহিনীর হাতে প্রবলভাবে নাস্তানাবুদ হয়ে ঐতিহাসিক পালমিরা শহর ছেড়ে পালিয়েছিল ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিরা।

তবে ওই শহর পূণরায় দখল করতে মরিয়া তারা। কিন্তু জঙ্গি গোষ্ঠীটির এই চেষ্টায় প্রাচীর হয়ে দাঁড়িয়েছে রাশিয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, পালমিরা শহরের পাশে জমায়েত হওয়া আইএস জঙ্গি ও অস্ত্রভাণ্ডার লক্ষ করে ভয়ানক মিসাইল হামলা চালিয়েছে রুশ নৌ সেনারা।

২০০০ হাজার বছরের পুরনো স্থাপনা ‘দ্য আর্চ অব ট্রায়াঙ্ক’ আইএস এই স্থাপনায় হামলা চালিয়ে ধ্বংস করে

ভূমধ্যসাগর থেকে রুশ রণতরী ও সাবমেরিন ওই মিসাইল হামলা চালায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, রুশ নৌ সেনারা ‘এডমিরাল এসেন’ নামের ফ্রিগেট ও ‘ক্রাসনডার’ নামের সাবমেরিন থেকে দুরপাল্লার মিসাইল হামলা চালিয়ে একাধিক আইএস ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে। ওই হামলায় সিরিয়ার রাকা থেকে পালমিরায় এসে ঘাঁটি গড়ে তোলার চেষ্টা করা একদল জঙ্গি নিহত হয়েছে। তবে ওই হামলার আগে আমেরিকা ও তুরস্ককে জানানো হয়েছিল বলেও জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

২০১৬ সালের  মার্চে  রুশ সমর্থিত আসাদ বাহিনীর হাতে পর্যুদস্ত হয়ে পালমিরা ছেড়ে পালিয়ে যায় আইএস। তার  কয়েকমাস পরেই আবার ঐতিহাসিক নিদর্শনের জন্য বিশ্বখ্যাত পালমিরা দখল করে জঙ্গিগোষ্ঠীটি। অবশেষে চলতি বছরের মার্চ মাসে ফের আইএসের হাত থেকে  পালমিরা ছিনিয়ে নেয় আসাদ বাহিনী।

ঐতিহাসিক এই যাদুঘরটি এখন নিথর পরে আছে আইএস এই স্থাপনায় হামলা করে মহামূল্যবান পূরাকীর্তি ্ ধ্বংস করে

 

আইএস পালমিরা দখল করার পরপরই পুরাকীর্তি ধ্বংসে যোগ দেয় এবং সেখানকার পুরাকীর্তি তত্ত্বাবধায়ককে হত্যা করে। ওই ঐতিহাসিক শহরটি কৌশলগত কারণে খুবই গুরুত্বপূর্ণ। রাজধানী দামেস্ক এবং দেইর আল জোরের মাঝে এর অবস্থান।

উল্লেখ্য, গত মাসেই সিরীয় সেনাঘাঁটি লক্ষ্য করে মিসাইল হামলা চালায় আমেরিকা।