• Home  / 
  • বিশ্ব  / 

নিউজিল‌্যান্ডে ৭.৯ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

নভেম্বর ১৩, ২০১৬
Spread the love
আয়না২৪ ডেস্ক
দ্বীপ দেশ নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৯।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর ইউএসজিএস জানিয়েছে, নিউজি ‌ল‌্যান্ডের স্থানীয় সময় রোববার রাত ১২টা ২ মিনিটে (বাংলাদেশ সময় বিকাল ৫টা ২) ৭.৯  মাত্রার এই শক্তিশালী ভুমিকম্পটি আঘাত হানে ।

ভূমিকম্পের উপকেন্দ্র ছিল অ‌্যাম্বারলে থেকে ৪৬ কিলোমিটার উত্তর-উত্তর পশ্চিম, ক্রাইস্টচার্চ থেকে ৮৬ কিলোমিটার উত্তর-উত্তর পূর্বে; উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।
বার্তা সংস্থা এএফপি জানায়, ভূমিকম্পের ফলে অনেক এলাকায় বৈদ্যুতিক ব্যবস্থা ও ফোন নেটওয়ার্ক বিপর্যস্ত হয়ে পড়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে ছিল বলে প্রায় সারা দেশেই ভূকম্পন অনুভূত হয়েছে। কেন্দ্রস্থলের আশপাশের এলাকায় বেশ কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভূমিকম্পের কারনে ২.৫ মিটার উচ্চতার জলোচ্ছ্বাসসহ সুনামি সতর্কতা জারি করা হয়েছে। নিউজিল্যান্ড ওয়েদার ওয়াচ এর ওয়েবসাইটে এখন পর্যন্ত ওয়েলিংটনের আশেপাশের এলাকায় সামুদ্রিক ঢেউয়ের উচ্চতা ৫০ সেন্টিমিটার বেড়েছে বলে  জানা গেছে।

নিউজিল্যান্ড ওয়েদার ওয়াচ এর ওয়েবসাইট। ছবি- আয়না ২৪

নিউজিল্যান্ড ওয়েদার ওয়াচ এর ওয়েবসাইট। ছবি- আয়না ২৪

তবে এই ভূমিকম্পের পর প‌্যাসিফিক সুনামি ওয়ার্কিং সেন্টার এখন পর্যন্ত কোন সুনামি সতর্কতা জারি করেনি। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো তথ‌্য আন্তর্জাতিক গণমাধ‌্যমে আসেনি।

u-s-tsunami-warning-centers

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার এর ওয়েবসাইট।ছবি- আয়না ২৪

 

২০১১ সালে নিউজিল‌্যান্ডের ওই এলাকায় ৬.৩ মাত্রার ভূমিকম্পে পাহাড় ধসে ব‌্যাপক ক্ষয়ক্ষতি হয়। ওই ঘটনায় প্রায় ২০০ মানুষের মৃত্যু হয়েছিল।