নারীদের আত্মরক্ষায় আসছে আগ্নেয়াস্ত্র

জুলাই ২৭, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

বখাটে বা যৌন হেনস্তাকারীদের কবল থেকে সুরক্ষা পেতে  এবার  জন্য নতুন অস্ত্র নারীদের হাতে। ভারতের বাজারে আসতে চলেছে  চীনের তৈরি  বিশেষ  সুরক্ষা ‘আগুনের অস্ত্র’।

অনেকটা বড় মাপের লাইটারের মত দেখতে এই অস্ত্র আকারে  বেশ ছোট। যা সহজেই  নারীরা পকেটে বা হাতব্যাগে বহন করতে পারবেন। বিপদে পড়লে  ট্রিগার টিপলেই তা থেকে বেরিয়ে আসবে আগুন।

চীনে তৈরি এই অস্ত্র মেয়েদের বাড়তি সুরক্ষা জোগাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অস্ত্রটির নাম ফ্লেম থ্রোয়ার। দামও খুব বেশি হবে না বলে আশ্বস্ত করছেন নির্মাতারা। মোটামুটি ৬০০ টাকা থেকে ২০০০ টাকার মধ্যেই মিলবে আত্মরক্ষার এই নয়া হাতিয়ার। বিভিন্ন অনলাইন সাইটে ফ্লেম থ্রোয়ার পাওয়া যাবে। যে আগুন বেরোবে এই অস্ত্র থেকে, তা প্রায় দেড় ফুট দূর পর্যন্ত যেতে সক্ষম। সরাসরি হামলাকারীকে আঘাত করবে আগুনের শিখা। চীনা প্রস্তুতকারকদের দাবি, ফ্লেম থ্রোয়ার তৈরিতে প্রশাসনের সম্পূর্ণ অনুমোদন আছে।

চীনে যৌন হেনস্তার হার ক্রমশ বাড়ছে। পিছিয়ে নেই ভারতও। এই ধরণের অস্ত্র মেয়েদের হাতে থাকলে, কিছুটা হলেও নিজেদের সুরক্ষিত রাখতে পারবেন নারীরা। সেই ভাবনা থেকেই এই ধরনের হাতিয়ার বানানো হয়েছে বলে জানায়  সংস্থাটি।

 তাইওয়ানের শিহ সিন বিশ্ববিদ্যালয়ের গবেষক সমাজবিজ্ঞানী লিও-সুন-ইন জানান, যৌন হেনস্তার ঘটনা অনেক সময়ই প্রশাসনের নজর এড়িয়ে যায়। অনেক সময়ই সেইসব ঘটনার জন্য অভিযোগও দায়ের হয় না। চীনে সেই সংখ্যা আরও বেশি। ফলে এই মুহূর্তে ফ্লেম থ্রোয়ারের চাহিদা সেদেশে তুঙ্গে।