ডায়নার ভিডিও নিয়ে বিতর্ক

আগস্ট ১, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

প্রিন্সেস  ডায়নার মৃত্যুর পর কেটে গেছে ২০ বছর। তবুও তাঁকে নিয়ে কৌতূহলের শেষ নেই। এখনো মানুষের আগ্রহের তুঙ্গে প্রিন্সেস অব ওয়েলস।  

বিশেষত বিবাহিত জীবনের তাঁর টানাপোড়েন এখনও মুখরোচক ‘‌গসিপ’‌ বিশ্বজুড়ে। ডায়নার ২০তম মৃত্যুবার্ষিকীতে প্রকাশ করার কথা ছিল কয়েকটি ভিডিওটেপ দিয়ে তৈরি একটি তথ্যচিত্র।

যেখানে ডায়না  কথা বলেছেন তাঁর বিতর্কিত বিবাহ জীবন নিয়ে।

চ্যানেল ফোর নামে একটি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলের সেই ভিডিও টেপ যাতে সম্প্রচার করা না হয়, তার জন্য আবেদন জানিয়েছেন প্রয়াত ডায়নার বন্ধুরা। ‘‌ডায়ানা ইন হার ওন ওয়ার্ডস’‌ নামে তথ্যচিত্রটি যে ভিডিও টেপগুলি দিয়ে তৈরি, সেগুলি রেকর্ড করেছিলেন পিটার সেটলেন নামে এক ‘‌স্পিচথেরাপিস্ট’‌।

যাকে আকর্ষণীয় কন্ঠস্বর তৈরিতে সাহায্য করার জন্য ১৯৯২ থেকে ১৯৯৩ সালের মধ্যে ডায়না নিয়োগ করেছিলেন। তিনিই কেনসিংটন প্যালেসে ডায়নার এই ভিডিওগুলো রেকর্ড করেন।।

ডায়নার ঘনিষ্ঠ বন্ধু রোসা মঙ্কটন বলেছেন, ‘‌এটা ডায়ানার ব্যক্তিগত জীবনের গোপনীয়তার সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়া আর কিছুই নয়। এই টেপগুলো যাতে প্রচার না করা হয়, সে জন্য অনুরোধ জানিয়ে আমি চ্যানেল ফোরকে চিঠিও লিখেছি।’‌

ভিডিওতে রয়েছে যুবরাজ চার্লসের সঙ্গে ডায়নার বিয়ে, তাঁদের যৌনজীবন, এবং ক্যামিলা পার্কার বোলসের সঙ্গে তার স্বামীর সম্পর্ক নিয়ে খুঁটিনাটি আলোচনা।

এদিকে বেজায় চটেছে  ব্রিটেনের রাজপরিবারও। পরিবারের সাবেক মুখপাত্র ডিকি আর্বিটারও বলেছেন, ‘‌আর্থিক মুনাফার জন্যই এই ভিডিও প্রচার করা হচ্ছে। এই টেপগুলো একটা প্রশিক্ষণের অংশ। চার দেওয়ালের মধ্যে যেটা হয়েছে, সেটা চার দেওয়ালের মধ্যেই থাকা উচিত।’‌

ব্রিটেনের রাজপরিবারের একাধিক ব্যক্তিত্বের জীবনী লিখেছেন পেনি জুনার। তিনি বলেন, ‘‌এই টেপগুলো সম্প্রচার করাটা অত্যন্ত অশালীন এবং অনৈতিক।’‌

তবে সেটা মানতে রাজী পিটার সেটলেনের আইনজীবী। তাঁর কথায়, ‘‌এই টেপ সম্প্রচারে কোনো অন্যায় নেই।’