• Home  / 
  • বিশ্ব  / 

জাতিসংঘের নতুন মহাসচির অ্যান্টোনিও গুটারেসের শপথ

ডিসেম্বর ১৩, ২০১৬
Spread the love

আয়না২৪ আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের  নবম মহাসচিব হিসেবে শপথ নিয়েছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্টোনিও গুটারেস। সোমবার সাধারণ পরিষদের ১৯৩ জন সদস্যের উপস্থিতিতে  তিনি শপথ নেন ।

দীর্ঘদিন ধরে রাজনীতির সঙ্গে যুক্ত গুটারেস। ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত   তিনি  পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘের  শরণার্থী  বিষয়ক  হাইকমিশনারের দায়িত্ব পালন করেন।  এই প্রথম কোনও দেশের সাবেক প্রধান  জাতিসংঘের সর্বোচ্চ পদে  অধিষ্ঠিত হলেন।

সোমবার শপথ গ্রহণের পর গুটারেস বলেন, ‌‘‌সিরিয়া, ইয়েমেন, দক্ষিণ সুদানসহ ইসরায়েল-প্যালেস্টাইনের মতো দীর্ঘদিন ধরে চলে আসা বিরোধ নিষ্পত্তি করতে আমাদের মধ্যস্থতা করতে হবে। সমস্যা মেটাতে আলোচনা এবং সৃজনশীল কূটনীতির প্রয়োজন।’‌

১২ জন নারী প্রার্থীকে হারিয়ে গত অক্টোবর মাসে জাতিসংঘের নতুন মহাসচিব নির্বাচিত হন গুটারেস। আগামী ৫ বছর নারী-পুরুষ সমতা বিধানের লক্ষ্য নিয়েই কাজ করে যাবেন  এমন ঘোষণা দিয়েছেন তিনি। খুব শিগগির নাইজিরিয়ার পরিবেশ মন্ত্রী আমিনা মহম্মদকে উপ মহাসচিব হিসেবে নিয়োগ করবেন। এর আগে বান কি মুনের বিশেষ উপদেষ্টা হিসেবে কাজ করেছেন আমিনা। দুদফায় ১০ বছরের মেয়াদ শেষে চলতি ডিসেম্বর মাসে  মহাসচিবের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ৭২ বছর বয়সী দক্ষিণ কোরিয়ার বান কি মুন। আগামী বছর ১ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে তাঁর স্থলাভিষিক্ত হবেন ৬৭ বছর বয়সী গুটারেস। জাতিসংঘের অন্য গুরুত্বপূর্ণ পদে তিনি কাদের  নিয়োগ করবেন সে নিয়ে এখন থেকেই জল্পনা চলছে। নিজেদের প্রতিনিধিদের গুরুত্বপূর্ণ পদে দেখতে আগে থেকেই মুখিয়ে আছে রাশিয়া এবং চীন।