গর্ভনিরোধক যন্ত্র হাতে ভূমিষ্ঠ হল শিশু!

Spread the love

আয়না২৪ ডেস্ক

 ওর মা চায়নি  শিশু পৃথিবীর আলো দেখুক ৷ এ জন্য  সাবধানতাও অবলম্বন করেছিলেন তিনি৷ কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি।  একপ্রকার বুড়ো আঙুল দেখিয়ে পৃথিবীতে এল  ডেক্সটার টাইলার নামে এই শিশু৷ মায়ের গর্ভ  থেকে ভূমিষ্ঠ হওয়ার সময় শিশুটির হাতে ছিল জন্মনিয়ন্ত্রণকারী  এক যন্ত্র! শিশুটিকে পৃথিবীতে না আনতে তার মা মা লুসি হেলেইন এটিই ব্যবহার করেছিলেন!

স্বাভাবিক জীবন পাবেন এইডস আক্রান্ত রোগীরা

এটা হতেই পারত কোনও সিনেমার গল্প৷ কিন্তু আদতে এটা  সে রকম কোনো চিত্রনাট্য নয়।  ঘোরতর বাস্তব৷ মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে এমনই এক শিশু জন্মেছে সম্প্রতি।

 দুই সন্তানের মা লুসি হেলেইন চাননি  আপাতত নতুন করে গর্ভধারণ করতে।  ২০১৬-এর আগস্টে গর্ভনিয়ন্ত্রণে সাহায্য নিয়েছিলেন ইন্ট্রা ইউটেরাস ডিভাইস (আইইউডি)৷ ইংরেজি ‘টি’ আকৃতিবিশিষ্ট ছোট্ট এই যন্ত্র জরায়ুতে স্থাপন করে গর্ভরোধ করা যায়৷ কিন্তু প্রযুক্তির বেড়াজালি ছিন্ন করে ঠিকই গর্ভবতী হন লুসি। 

 ডিসেম্বরেই লুসি আবিষ্কার করেন, তিনি ১৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা৷ সে ছবি ইনস্টাগ্রামে পোস্টও করেন তিনি৷ আর এ বছরের ২৭ এপ্রিল ভূমিষ্ঠ হয় ছোট্ট ডেক্সটার৷ নাটকীয়তার এখানেই শেষ নয়।  আশ্চর্যজনক হল শিশু ভূমিষ্ঠ হওয়ার সময়  তার হাতের আঙ্গুলের করে লেগেছিল ছিল জন্মনিরোধক যন্ত্র আইইউডি-টি!

লুসির অস্ত্রোপচারের সঙ্গে যুক্ত ছিলেন সেবিকা লরা গ্যাসেমেনিয়া৷

রাজশাহীতে ‘আত্মঘাতী বিস্ফোরণে’ এক ফায়ার সার্ভিস কর্মীসহ নিহত ৬

গ্যাসেমেনিয়া  জানান, আইইউডি প্রয়োগে অন্তঃসত্ত্বা হওয়ার আশংকা  প্রায় শূন্য শতাংশ৷ তাই লুসির বিষয়টি ‘মিরাকল’-এর মতো লাগছে তাঁর৷ বিষয়টিকে আরও সাংকেতিক করে তোলার জন্য ছোট্ট ডেক্সটারের  আঙুল থেকে বের করে আইইউডি-টি ভাল করে তার হাতের মুঠোয় গুঁজে দেওয়া হয়।

সফল হননি বলে জীবনের সব কিছু শেষ তা নয়

আইইউডি হাতে ডেক্সটারের ছবি তোলান লুসিকে দিয়ে৷ ছবিটি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউণ্টে পোস্ট করেন লুসি৷ তবে এখন ছোট্ট ডেক্সটারকে পেয়ে যারপরনাই খুশি লুসি৷ ভাইকে পেয়ে আপ্লুত তার অপর দুই ভাই  খু্দে ডেভ এবং ফায়-ও৷ বিষয়টি সত্যি মিরাকল!