• Home  / 
  • বিশ্ব  / 

কাবুলে রাষ্ট্রপতি ভবনের কাছে বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৮০

Spread the love
আয়না২৪ ডেস্ক
আফগানিস্তানের রাজধানী কাবুলে বড় ধরণের বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে
৮০-তে  দাঁড়িয়েছে।  ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসির খবরে বলা হচ্ছে, স্থানটি দেশটির রাষ্ট্রপতিভবন ও বিদেশি দূতাবাসের খুব কাছাকাছি। 
এতে প্রাথমিকভাবে ৮০ জন নিহত ও অন্তত ৩০০ জন আহতের খবর নিশ্চিত করেছে দেশটির পুলিশ। শতশত মিটার দূরেও বিস্ফোরণটির আঘাত হানার খবর পাওয়া গেছে। এর আগের এক প্রতিবেদনে বলা হয়েছিল, কেন্দ্রীয় জাবাব চত্বরের কাছে একটি গাড়িতে এই ভয়াবহ বিস্ফারণ হয়। 
তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, কাবুলের আকাশে ঘন কালো ধোঁয়ার বিশাল মেঘ ভাসতে থাকে। এছাড়া কাবুল থেকে বিবিসির প্রতিবেদক হারুন নাজাফিজাদা জানিয়েছেন, বিস্ফোরণের পরপরই আতঙ্কগ্রস্ত হয়ে মানুষ এদিক ওদিক ছুটতে থাকে। এসময় আহত অনেককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিস্ফোরণের স্থানসহ আশপাশের এলাকা ঘিরে রেখেছে পুলিশ। 
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মোজরহ অন্য কর্মকর্তা ও গণমাধ্যমের বরাত দিয়ে এর আগে জানিয়েছিলেন, হামলায় ৪৯ জন নিহত এবং ৩২০ জন আহত হয়েছে। নিহত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কয়েক শ লোককে আহত অবস্থায় কাবুলের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কাবুল পুলিশের মুখপাত্র বসির মুজাহিদ বলেন, জার্মান দূতাবাসের প্রবেশপথের কাছে এ বিস্ফোরণ হয়। এটি গাড়িবোমা বিস্ফোরণ। এখানে অনেকগুলো গুরুত্বপূর্ণ কার্যালয় আছে। ঠিক কোনটিকে লক্ষ্য করে এই হামলা, তা বোঝা যাচ্ছে না।

হামলায় ফ্রান্স ও জার্মানির দূতাবাস ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিক তথ্যের ভিত্তিতে জানিয়েছেন ইউরোপ-বিষয়ক ফরাসি মন্ত্রী মেরিলে দ্যঁ সার্নেজ।

সাম্প্রতিক সময়ে কাবুলে অনেকগুলো ভয়াবহ হামলা চালানো হয়েছে। আর এর মাধ্যমে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির খারাপ অবস্থা তুলে ধরছে। এ মাসের শুরুতেই দেশটিতে মার্কিন দূতাবাসের পাশ দিয়ে যাওয়ার সময় ন্যাটো বহরকে লক্ষ্য করে চালানো একটি হামলায় অন্তত আট জনের মৃত্যু হয়। বিবিসি।

আরো পড়ুন….