ওরোভিল থেকে সরলেন লক্ষাধিক মানুষ

ফেব্রুয়ারি ১৪, ২০১৭
Spread the love

আয়না ২৪ ডেস্ক 

দেশের উচ্চতম বাঁধ। ক্যালিফোর্নিয়ার ৭৭০ ফুটের ওরোভিল এখন প্রবল সঙ্কটে। বাঁধের আপৎকালীন দরজার (যা স্পিলওয়ে নামে পরিচিত) এক পাশে একটি বিশাল গর্ত দেখা দিয়েছে। যা দেখে আতঙ্কিত প্রশাসন। যে কোনও মুহূর্তে বাঁধ ভেঙে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই গত কালই ওরোভিল এলাকার প্রায় দু’লক্ষ বাসিন্দাকে দ্রুত এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

পঞ্চাশ বছরের ইতিহাসে এমন সঙ্কটে পড়েনি ওরোভিল বাঁধ। ক্যালিফোর্নিয়ার বৃহত্তম কৃত্রিম হ্রদ ওরোভিল হ্রদেই রয়েছে এই বাঁধ। গোটা ক্যালিফোর্নিয়ার জল সরবরাহ হয় এই হ্রদ থেকে। কর্তৃপক্ষ জানিয়েছেন, ফাটলটি এতটাই গভীর যে দ্রুত সেটি সারানো মুশকিল। এ দিকে আগামী কাল থেকে প্রশান্ত মহাসাগরীয় ঝড়ের পূর্বাভাস দিয়ে রেখেছে আবাহওয়া দফতর। আগামী দু’-তিন দিন ওই এলাকায় তাই ভাল রকম

বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিতে জলস্তর আরও বাড়লে বাঁধ ভেঙে যেতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন জানিয়েছেন, স্পিলওয়ে সারানোর জন্য ব্যবহার করা হচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর আটটি হেলিকপ্টার।

ওরোভিলের বড় একটা অংশে খাবারের আকাল শুরু হয়েছে। গ্যাস স্টেশনগুলিতে থিকথিক করছে লোক। কাল সন্ধে থেকেই জাতীয় সড়কে লম্বা গাড়ির লাইন। বাঁধ এলাকা থেকে দূরের হোটেল আর মোটেলগুলি ইতিমধ্যেই ভর্তি। যাঁরা এসেছেন, জানেন না কবে ফিরবেন। তাঁদের পোষ্যদের কী হবে, সেই চিন্তাও শুরু করে দিয়েছেন অনেকে। কেউ শঙ্কিত গোটা বাড়িটাই না ডাকাতদের হাতে চলে যায়!

আশ্রয়হীনদের জন্য দরজা খুলে দিয়েছে ক্যালিফোর্নিয়ার গির্জা, স্কুল আর সাতটি গুরুদ্বার। ওরোভিল ছেড়ে আসা মানুষরা যাতে সাময়িক আবাস খুঁজে পান, তার জন্য টুইটার বার্তাতেও নিজেদের ঠিকানা পোস্ট করছেন অনেকে।