• Home  / 
  • বিশ্ব  / 

আফগানিস্তানে সবচেয়ে বড় নন-নিউক্লিয়ার বোমা নিক্ষেপ

এপ্রিল ১৪, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

আফগানিস্তানের যুদ্ধক্ষেত্রে  ইসলামিক স্টেটের (আইএস) অবস্থান লক্ষ্য করে সবচেয়ে বড় ‘নন-নিউক্লিয়ার’  (অপারমানবিক) বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। আজ বৃহস্পতিবার আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশে বোমাটি নিক্ষেপ করা হয়। কোনো যুদ্ধে এই প্রথম এ ধরনের বোমা নিক্ষেপ করা হলো। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

জিবিইউ-৪৩ নামের বোমাটির ওজন ২১ হাজার ৬০০ পাউন্ড (৯৭৯৭ কেজি)। বোমাটিতে বিস্ফোরক ছিল ১১ হাজার টন। বোমাটি যে জায়গায় আঘাত হানে চারপাশের তাঁর চারপাশে ৩০০ মিটারেরও বেশি জায়গা জুড়ে বিস্ফোরিত হয় বলে ধারণা করা হচ্ছে। এই বোমাকে ‘মাদার অব অল বোম্বস’ বর্ণনা করা হয়। এটি ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্ল্যাস্ট বা এমওবি নামে পরিচিত। পেন্টগনের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে, এটি আফগানিস্তানের ওপর ব্যবহৃত এ পর্যন্ত সবচেয়ে বড় অপারমানবিক বোমা। জিবিইউ-৪৩ নামের এই বোমাটি সকল বোমার মা হিসেবে পরিচিত। যা  এর আগে আর কখনোই কোন কমব্যাটে ব্যবহার করা হয়নি। 

পাকিস্তানের সীমান্তবর্তী অচিন এলাকায় কয়েকটি গুহায় তৈরি একটি স্থাপনায় এই বোমা নিক্ষেপ করা হয়। ওই স্থাপনাটি আইএস ব্যবহার করত বলে ধারণা করা হয়। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এই বোমার আঘাতে সৃষ্ট ক্ষয়ক্ষতি নিরূপণ করছে। আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকলসন এই বোমা নিক্ষেপের অনুমোদন দেন।

পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্পকে উদ্ধৃত করেই এ তথ্য জানানো হয়। এই বোমায় ১১ টন বিষ্ফোরক রয়েছে। এর আগে বোমাটি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্ল্যাস্ট (মোয়াব) বোমা নামে পরিচিত ছিলো। আইএসকে ধ্বংস করতেই এ বোমা নিক্ষেপ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। পেন্টাগন আরও জানিয়েছে, বোমাটি ফেলার আগে দেশটির সাধারণ নাগরিকের যাতে ক্ষতি না হয় সে ব্যাপারে সব ধরনের পূর্ব সতর্কতা নেওয়া হয়েছে। আইএসকে আফগানিস্তানে ধ্বংস করতে যুক্তরাষ্ট্র এমন বোমা আরও ফেলবে, এমন কথাও পেণ্টাগন জানিয়েছে বলে জানাচ্ছে সংবাদমাধ্যমগুলো।