আত্মঘাতী সালমান আবেদির ছবি প্রকাশ

Spread the love

আয়না২৪ ডেস্ক

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে আরিয়ানা গ্র্যান্ডে গত সোমবারের কনসার্টে এক হামলাকারীর নাম প্রকাশ করেছে পুলিশ। সালমান আবেদি নামে ২২বছর বয়সী ওই আত্মঘাতী হামলাকারী একজন লিবিয়া অধ্যুষিত যুবক। এবার আবেদির ছবি প্রকাশ করেছে পুলিশ। সিসিটিভিতে ধারণ করা ওই ছবিগুলো হামলার রাতের। খবর বিবিসির।
 
রোববার প্রকাশিত ওই রাতের সিসিটিভি ক্যামেরা ফুটেজে দেখা যায়, হামলার দিন চশমা পরা আবেদির মুখে হালকা গোঁফ ছিল। তাঁর পরনে ছিল জিনস, কালো জামা, টুপি ও ওয়েস্টকোট। পুলিশের দেওয়া বিবৃতি অনুযায়ী, হামলার আগে সিটি সেন্টার ফ্ল্যাটে অবস্থান নেন আবেদি। ওখান থেকেই ম্যানচেস্টারের ওই কনসার্টে যান তিনি।
 
অনুসন্ধানে গ্রেট ম্যানচেস্টারের পুলিশ বলছে, আবেদি বড় ধরনের কোন জঙ্গি-গোষ্ঠীর সঙ্গে জড়িত। আবেদি ১৯৯৪ সালে ম্যানচেস্টারে জন্মগ্রহণ করেন। তার পিতা-মাতা হলেন লিবিয়ান। তারা কর্নেল গাদ্দাফির শাসনামলে লিবিয়া থেকে যুক্তরাজ্যে পালিয়ে আসেন।
 
আবেদির পরিবার কিছু বছর লন্ডনে কাটান। তারপর যখন তার বাবা ম্যানচেস্টারের একটি মসজিদে কাজের দায়িত্ব পান তখন তারা সেখানে চলে যান। বন্ধুরা আবেদিকে একজন ভালো ফুটবলার হিসেবেই জানতো, এবং সে ম্যানচেস্টার ইউনাইটেডের একজন প্রখর সমর্থক বলেই জানতো। আবেদির দুই বোন এবং দুই ভাই রয়েছে।
 
আবেদি ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত বার্নাজ অ্যাকাডেমি ভর্তি হয়েছিলেন। তারপর ২০১৩ সালে ম্যানচেস্টার কলেজ ভর্তি হয়েছিলেন। এরপর ২০১৪ সালে স্যালফোর্ড ইউনিভার্সিটি ভর্তি কিন্তু লেখা-পড়া শেষ না করেই একটি ব্যাকেরিতে কাজের জন্য যোগ দেন।
 
আবেদির এব ক্লাসমেট বলছে, সে খুব কৌতুকর ছিল, আবার হুট করে রেগে যেতেন। সে অনেকটা সরল প্রকৃতিরও ছিল বলে জানিয়েছে আবেদির সহপাঠী।মিরর এক প্রতিবেদনে বলছে, আইসিসের পক্ষে একসময় সদস্য সংগ্রহ করতেন রাফায়েল হস্টি। ২০১৬ সালে ড্রোন হামলায় সিরিয়ায় নিহত হন তিনি। তিনি আবু কাকা আল বৃটানি নামেও পরিচিত ছিলেন। তার সঙ্গে বন্ধুত্ব ছিল সালমান আবেদির। তারা ছিলেন পারিবারিক বন্ধু। আশঙ্কা করা হয়, সালমানকে উগ্রপন্থী হতে সহায়তা করেছেন হস্টি।