জীবনানন্দ দাশের স্ত্রী জয়া!

Spread the love

আয়না২৪ বিনোদন ডেস্ক

কবি জীবনানন্দের স্ত্রী হিসেবে দেখা যাবে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে। আর জীবনানন্দ হবেন ব্রাত্য বসু। এমন চরিত্র সমাবেশে তৈরি হচ্ছে ধানসিঁড়ির দেশের কবি জীবনানন্দ দাশকে নিয়ে বায়োপিক। আর এই বায়োপিকের নাম রাখা হচ্ছে ‘পলাতক’।

ছবির পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় জানিয়েছেন, অপমান, অভিমান আর সম্মান সব কিছুকে ঘিরেই জীবনানন্দকে নিয়ে ‘পলাতক’ করবো বলে ঠিক করেছি। এ ছবি যেমন জীবনানন্দের ১৮৯৯-১৯৫৪ সালের আলো-আঁধারীকে ধরবে তেমনই ২০১৭কেও ছুঁয়ে যাবে জীবনানন্দের ‘সোমেন পালিত’ আর ‘সুরঞ্জনা’র চরিত্র পুনর্নিমাণে।

জীবনানন্দের চরিত্রে ব্রাত্যকে বাছাই করা প্রসঙ্গে পরিচালক জানিয়েছেন, ব্রাত্যদার সঙ্গে জীবনানন্দের অসম্ভব মিল। আর ব্রাত্যদার কাব্যবোধের ছায়াও এই চরিত্রে ধরা থাকবে। এটাও একটা বড় পাওয়া। তবে জানা গেছে, ব্রাত্য এখনো স্ক্রিপ্ট পড়ে দেখেননি। কবির চরিত্রে অভিনয় করতে হবে শুনেই রাজি হয়েছেন।

তবে ব্রাত্য জানিয়েছেন, এই সংকটের সময় মনে হয় জীবনানন্দ সবচেয়ে প্রাসঙ্গিক। কবির স্ত্রীর চরিত্রে অভিনয় প্রসঙ্গে জয়া আহসান জানিয়েছেন, জীবনানন্দের স্ত্রী ভীষণ গুরুত্বপূর্ণ চরিত্র। বিষয়টা অন্য রকম বলেই চরিত্রটা করবো বলে ঠিক করেছি।  জীবনানন্দের মায়ের চরিত্রে থাকবেন অনন্যা চট্টোপাধ্যায়।

কিছু দিনের মধ্যেই ছবির কাজ শুরু হবে বলে জানা গেছে।  জীবনানন্দের জীবনের অন্যতম ব্যক্তিত্ব সজনীকান্ত দাসের চরিত্রে অভিনয় করবেন দেবশঙ্কর হালদার। রবীন্দ্রনাথের চরিত্রে থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়।