• Home  / 
  • বিনোদন  / 

আসছে বছরের জানুয়ারিতেই বসছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ডিসেম্বর ৬, ২০১৬
Spread the love

আয়না ২৪ বিনোদন ডেস্ক

চলচ্চিত্র উৎসবটির এবারের আসরে ৬৬ দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে। বাংলাদেশ থেকে ৩টি ছবি এ উৎসবে প্রদর্শনের জন্য চুড়ান্ত হয়েছে। তৌকীর আহমেদ পরিচালিত ‘ অজ্ঞাতনামা, অমিতাভ রেজা চৌধুরীর ‘ আয়নাবাজি’এবং বিজন ইমতিয়াজের ‘মাটির প্রজার দেশে’দেখানো হবে এবারের উৎসবে।

প্রতিবারের ধারাবাহিকতায় উৎসব উপলক্ষে ঢাকায় আসবেন বেশ কয়েকজন বিদেশি চলচ্চিত্র পরিচালক। ছবিগুলো দেখানো হবে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগ, ট্রিবিউটস, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস বিভাগ, স্পিরিচুয়াল ফিল্মস, উইমেন ফিল্ম ও ইনডিপেনডেন্ট ফিল্মস বিভাগে।

রেট্রোস্পেকটিভ বিভাগে এবারের উৎসবে দেখানো হবে ইরানের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির সিনেমা। চলতি বছরে শেষ নিঃশ্বাস ত্যাগ করা এই নির্মাতার ‘ক্লোজ আপ, ‘টেস্ট অব চেরি, ‘দ্য উইন্ড উইল ক্যারি আস, ‘সার্টিফাইড কপি’ ও ‘ লাইক সামওন ইন লাভ’ দেখানো হবে এবারের উৎসবে।

এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬০টি দেশের ১৭০টি চলচ্চিত্র দেখানো হবে।জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন, বসুন্ধরা শপিং কমপ্লেক্স-এর স্টার সিনেপ্লেক্স, ঢাকার অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তন এবং আমেরিকান সেন্টার মিলনায়তনে উৎসবের ছবিগুলো প্রদর্শিত হবে।

“এ উৎসবে চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা তাদের চলচ্চিত্রের পরিচিতির জন্য সমবেত হবেন।১৯৯২ সাল থেকে রেইনবো চলচ্চিত্র সংসদ  ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করে আসছে।