• Home  / 
  • বরিশাল  / 

বরিশাল বোর্ডে এবারো মেয়েরা এগিয়েঃ পাসের হার ৭০ দশমিক ২৮

জুলাই ২৩, ২০১৭
Spread the love

বরিশাল প্রতিনিধি
বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রকাশিত ফলাফলে গড় পাসের হার ৭০ দশমিক ২৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৮১৫ পরীক্ষার্থী। এবারো গড় পাস এবং জিপিএ-৫ এর বেলায় এগিয়ে মেয়েরা। রোববার বেলা দুপুরে শিক্ষা বোর্ডের সভাকক্ষে এই ফলাফল ঘোষণা করেন সচিব বিপ্লব কুমার ভট্টাচার্য্য।
বোর্ড থেকে পাওয়া তথ্য অনুযায়ী এ বছর ৩২৯ কলেজের ১১৬ টি কেন্দ্র অনুষ্ঠিত পরীক্ষায় ৬১ হাজার ৯ শত ৩২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেন ৬০ হাজার ৪ শত ৮৬ জন। এরমধ্যে পাস করেছে ৪২ হাজার ৫০৭ জন। যার গড় পাসের হার ৭০.২৮ ভাগ। যা গত বছরের চেয়ে দশমিক ১৫ ভাগ বেশি। একইভাবে এবারে জিপিএ ফাইভের সংখ্যা হলো ৮১৫টি। এই সংখ্যা গত বছরের চেয়ে ২৮টি বৃদ্ধি পেয়েছে।
মেয়েদের বেলায় ২৯ হাজার ১ শত ৪৭ জন অংশ নিয়ে পাস করেছে ২১ হাজার ৩’শ ৯৬ জন। এদের গড় পাসের হার ৭৩.৪১। জিপিএ ৫ পেয়েছে ৪ শত ১৮ জন। ছেলেদের মধ্যে ৩১ হাজার ৩’শ ৩৯ জন অংশ নেয়। এরমধ্যে ২১ হাজার ১ শত ১১ জন পাস করেছে যার গড় ৬৭ দশমিক ৩৬। জিপিএ ৫ পেয়েছে ৩ শত ৯৭ জন।
এবারে পাশের হারে বিভাগের ৬ জেলার মধ্যে ৭৫ দশমিক ৫৭ ভাগ পাশ করে পটুয়াখালী জেলা সর্বাগ্রে আর ৬০ দশমিক ১৮ ভাগ পাশ করে পিরোজপুর জেলা সবার শেষে অবস্থান করছে। যেখানে বরিশাল জেলাল অবস্থান ৭০ দশমিক ১ ভাগ পাশ করে চতুর্থ স্থানে।
ফলাফলের বিষয়ে বোর্ড সচিব বিপ্লব কুমার ভট্টাচার্য্য বলেন, সব মিলিয়ে ইংরেজী বিষয়ে ফলাফল খারাপ হয়েছে। এই বিষয়ে ফল ভালো হলে পাশের হার আরো বাড়তে বলে মনে করেন তিনি