বরিশাল, ঝালকাঠি ও বরগুনায় মহান মে দিবস পালিত

Spread the love

আয়না২৪ ডেস্ক

নানা আয়োজনে বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা  অনুষ্ঠানের  আয়োজন করা হয়। আমাদের বরিশাল, বরগুনা ও ঝালকাঠি প্রতিনিধিদের পাঠানো সংবাদ

বরিশাল

নূন্যতম মজুরী ১৬ হাজার, ট্রেড ইউনিয়ন করার অধিকার বাহাত্তর সালের সংবিধানে ফিরে যাওয়া এমনি দাবী ও নানা কর্মসূচির মধ্যদিয়ে বরিশালে পালিত হচ্ছে মহান মে দিবস। আজ  সকাল দশটা থেকে আওয়ামীলীগ, বিএনপি, কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টি ও তাদের সহযোগী শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা সমাবেশ ও শোভাযাত্রা করে নগরীতে।
নাজির মহল্লায় ট্রেড ইউনিয়ন কেন্দ্র সকাল সাড়ে নয়টায় তাদের সমাবেশ করে। সংগঠনের জেলা সভাপতি মোসলেম সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সদস্য এ্যাডভোকেট একে আজাদ বলেন, বেদনার এই দিবসটি প্রেরণা যোগায় শ্রমিকদের অধিকার আদায়ে শোষণ থেকে মুক্তির। এজন্য আমরা এবারে ১২ দফা দাবী উত্থাপন করেছি শ্রমিকদের বেঁচে থাকার তাগিদে। শ্রমিকদের স্বার্থে এই দাবী মেনে নেয়ার জন্য মালিক কর্তৃপক্ষের কাছে আহবান জানান তিনি।
শ্রম কল্যাণ কেন্দ্র, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে অশ্বিনী কুমার হলে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এখানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. গাউস।
পৃথক পৃথক সমাবেশ করে দলীয় কার্যালয়ের সমানে আওয়ামীলীগ, বিএনপি ও ওয়ার্কার্স পার্টি। আলোচনা সভার পর নগরীতে বের হয় শোভাযাত্রা।

বরগুনা

‘দুনিয়ার মজদুর এক হও’- এই স্লোগানকে সামনে রেখে বরগুনায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে  মহান মে দিবস। আজ  সোমবার বরগুনা জেলা শ্রমিক ফেডারেশনের আয়োজনে সকাল ১০ টায়  দিবসটি উপলক্ষে টাউন হল চত্বর থেকে বিভিন্ন সংগঠন যৌথভাবে  বর্ণাঢ্য শোভাযাত্রা বের  করে।  শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক  মহা. বশিরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার বিজয় বসাক , সদর উপজেলা চেয়ারম্যান আব্বাস হোসেন মন্টু মোল্লা, পৌর মেয়র মো. শাহাদাত হোসেন, পৌর প্যানেল মেয়র ও বরগুনা জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি রইসুল আলম রিপন,  ইউনিয়নের সাধারন সম্পাদক গোলাম আহাদ, সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাবুদ্দিন ও জেলা সড়ক  সাধারন সম্পাদক ইমাম হাসান প্রমুখ।

ঝালকাঠি

ঝালকাঠির রাজাপুর উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সকাল ১০টায় উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের আয়োজনে বর্নাঢ্য শোভাযাত্রা ও শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়। শোভাযাত্রাটি উপজেলার প্রধান  সড়ক প্রদক্ষিণ শেষে বাইপাস মোড় এলাকায় ইমারাত নির্মাণ শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে এসে শ্রমিক সমাবেশে মিলিত হয়। মুক্তিযোদ্ধা এনায়েত হোসেন খানের  সভাপতিত্বে আলোচনা সভায় বক্তারা শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সবাইকে ঐক্যবন্ধ থাকার আহবান জানান।
অপরদিকে রাজাপুর ট্রেড ইউনিয়নের আয়োজনে সকাল ১১টায় আরো একটি শোভাযাত্রা বের করাহয়। শোভাযাত্রাটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে বাইপাস মোড় এলাকায় সমবেত হয়। সেখানে রাজানীতিতে বিশেষ অবদানের জন্য সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মিলন মাহমুদ বাচ্চু মৃধাকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে খলিলুর রহমানের সভাপতিত্বে পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।