• Home  / 
  • বরিশাল  / 

বরিশালে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সন্মাননা প্রদান

ডিসেম্বর ১৪, ২০১৭
Spread the love

আয়না২৪ বরিশাল প্রতিনিধি

ভ্যাট দিচ্ছে জনগন দেশের হচ্ছে উন্নয়ন’ এই স্লোগানকে সামনে রেখে বরিশালে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী দের সন্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার আয়োজনে আজ বুধবার (১৩ ডিসেম্বর) বরিশাল নগরীর গ্রান্ড পার্ক হোটেলের একটি কক্ষে সন্মাননা প্রদান অনুষ্ঠান উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশালের বিভাগীয় কমিশনার শহীদুজ্জামান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশের উন্নয়নে সঠিকভাবে ভ্যঅট প্রদান করা প্রতিটি নাগরিকের দায়িত্ব। বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশের যে উন্নয়নের ধারা চলমান তার মূল চালিকা শক্তি হচ্ছে রাজস্ব তথা ভ্যাট।

কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খালনার কমিশনার কে এম অহিদুল আলম এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মোহাম্মদ জাহিদ হাছান , বরিশালের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান, মোংলা কাস্টমস হাউজের কর কমিশনার মারগৃব আহমদ, কাস্টম এক্সাইজ ও ভ্যাট (আপীল) কমিশনারেট খুলনার আব্দুল মান্নান সিকদার, বরিশাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডটিষ্ট্রজ এর সভাপতি আলহাজ্ব সাঈদুর রহমান রিন্টু।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়। বিশ্বের বুকে এদেশ এখন উন্নয়নের রোল মডেল। আর এর পেছনে রয়েছে রাজস্ব খাতের বিপুল অগ্রগতি। বক্তরা বলেন রাজস্ব ছাড়া অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব নয়। শতকরা ৫২ ভাগ রাজস্ব যোগান দেয় ভ্যাট বিভাগ। ২০১৬ সালের জিপিডির হার ৭ দশমিক ৭৭ ভাগ। এসময় বক্তরা সকল ব্যবসায়ীক প্রতিষ্ঠানকে সময়মত ও নিয়তিম ভ্যাট প্রদানের জন্য অনুরোধ জানান।
পরে ২০১৫ ও ২০১৬ সালের অর্থ বছরের হিসাব অনুযায়ী , বরিশাল , ভোলা, বরগুনা, রিপোজপুর,পটুয়াখালী ও ঝালকাঠি জেলার ১৪ টি প্রতিষ্ঠানকে তিনটি বিভাগে উৎপাদক, ব্যবসা ও সেবার উপরে সর্বোচ্চ ভখ্যাট প্রদান কারী হিসেবে সন্মাননা প্রদান করা হয়।

সর্বোচ্চ ভ্যাট প্রদান করীর মধ্যে বরিশালের কেমিস্ট ল্যারেটরিজ লিঃ কে উৎপাদনের জন্য, বরিশালের ওয়াল্টন প্লাজাকে ব্যাসার জন্য , বরিশালের বেস্ট ফুড গার্ডেনকে সেবার জন্য, ভোলার শাহবাজপুরকে উৎপাদন, ভোলার ওয়াল্টন প্লাজাকে ব্যবসার জন্য, বরগুনার মেসার্স হক ক্যামিক্যাল ওয়র্কসকে উৎপাদন, বরগুনার মেসার্স হুমাযুন ষ্টোর কে ব্যবসার জন্য বরগুনার মেসার্স তাজ হোটেল এন্ড রেস্টুরেন্টকে সেবার জন্য, পিরোজপুরের ওয়াল্টন প্লাজাকে ব্যবসার জন্য , পিরোজপুর হোটেল রিল্যাক্সকে সেবার জন্য, পটুয়াখালীর সিকদার কেমিক্যালকে উৎপাদন, পটুয়াখালীর পর্যটন হলিডে হোমসকে সেবার জন্য , ঝালকাছির ওয়াল্টন প্লাজাকে ব্যবসার জন্য, ঝালকাঠির সারেং ফর্নিচারকে সেবার জন্য সন্মাননা স্মারক তুলে দেয়া হয়।