বরিশালে মাইনরিটি রাইটস ফোরামের সম্মেলন

এপ্রিল ৭, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিনিধি, বরিশাল
জাতীয় সংগীত পরিবেশন ও মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে বরিশালে উদ্বোধন করা হয়েছে মাইনরিটি রাইটস ফোরাম বাংলাদেশের প্রথম জেলা সম্মেলন। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় বরিশাল প্রেসক্লাবের সম্মেলন কক্ষে এই সম্মেলনের উদ্বোধন করেন সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি অ্যাডভোকেট এস এম ইকবাল।
উদ্বোধনী বক্তব্যে এস এম ইকবাল বলেন, ব্যক্তি বা সরকারের ইচ্ছার ওপর নির্ভর করে ধর্ম নিরপেক্ষতার বিষয়টি। আমাদের আগে ভারত ধর্ম নিরপেক্ষ ছিল না। ১৯৭৬ সালে ওসময়ের প্রধান মন্ত্রী ইন্দিরা গান্ধি যখন ভারতকে ধর্ম নিরপেক্ষ রাষ্ট ঘোষণা করেন, ঠিক ওই সময়ে আমাদের দেশের রাষ্ট্র প্রধান ধর্ম নিরপেক্ষতা তুলে দিয়ে সংবিধানে বিসমিল্লাহ যুক্ত করেন। তিনি উপমায় বলেন, মোগল সম্রাটের সেনাপতি ছিলেন রাজপুত মান সিং। ঠিক তেমনি রাজা কন্দর্প নারায়ণের সেনাপতি ছিলেন মুসলমানরা। তখন হিন্দু আর মুসলমান নয়; অঞ্চল হিসেবে দেখা হতো। বৃটিশরাই প্রথম কে হিন্দু কে মুসলাম এই পরিচয় তুলে ধরতে কাজ করেছে। এই বিভেদের নেপথ্যে তিনি একটি হলো রাজনৈতিক অপরটি সম্পদের লোভের বিষয়টি তুলে ধরেন। আর ধর্ম এখন মানবিক বোধের চেয়ে বাহ্যিক বা আচরণগত হওয়াতে মানুষের প্রকৃত শুদ্ধবোধ বিলুপ্ত হচ্ছে বলে মনে করেন তিনি।
তাই বিবেকবান মানুষদের একত্রিত হয়ে এর প্রতিবাদ এবং মটিভেশন করার আহবান করেন সাম্মেলনের উদ্বোধক এসএম ইকবাল।
অমৃতলাল দে কলেজের সাবেক অধ্যক্ষ তপঙ্কর চক্রবর্তীর সভাপতিত্বে এই অনুষ্ঠানে অতিথি হয়ে বক্তব্য রাখেন সাউথ এশিয়া দলিত ফোরাম বাংলাদেশ চ্যাপ্টারের আহবায়ক সোমনাথ দে, সংগঠনের কেন্দ্রীয কমিটির সভাপতি মৃদুল রঞ্জন সিকদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের স্বপন কুমার বেপারী।অনুষ্ঠানে বরিশাল বিভাগের অন্য জেলা থেকে প্রতিনিধিরা অংশ নেন।