• Home  / 
  • বরিশাল  / 

বরিশালে বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই পড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

ফেব্রুয়ারি ১০, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিনিধি, বরিশাল
বরিশালে এই প্রথম বারের মত অনুষ্ঠিত হলো বিশ্ব সাহিত্য কেন্দ্রের আয়োজনে ও গ্রামীণ ফোনের সহগোগিতায় শিক্ষার্থীদের বই পড়ায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠান। আজ শুক্রবার  সকাল দশটায় নগরীর ব্যাপ্টিষ্ট মিশন বালিকা উচ্চ বিদ্যালয়ে বই পড়ে নিজের উৎকর্ষতার প্রমাণ দিয়ে ১ হাজার ৩১৬ জন শিক্ষার্থীর উপস্থিতিতে এই অনুষ্ঠান হয়।
বরিশাল নগরীর ৩১ টি বিদ্যালয়ের ৩ হাজার শিক্ষার্থীরা ২০১৬ সালে বই পড়ার কর্মসূচিতে অংশ নেয়। এরমধ্যে ১ হাজার ৩১৬ জন শিক্ষার্থী বই পড়া প্রতিযোগিতায় উত্তীর্ন হয়ে আজ পুরস্কার নেয়। পুরস্কার পাওয়া শিক্ষার্থীরা জানায় এখানের বই পড়ে অনেক কিছু জানতে পেয়েছে যা তাদের সহায়ক হবে। আর পুরস্কার পেয়ে বেশ উচ্ছ্বাসিত।


অভিভাবকরা বলেন, তাদের সন্তান এমন একটি সুন্দর কর্মসূচিতে অংশ নেয়ায় তারা খুশি। কেননা এই কর্মসূচির মধ্যদিয়ে জঙ্গীবাদ অপসংস্কৃতি রোখা সম্ভব।
মাহমুদা আক্তার, সংগঠন ও শিক্ষক শের-ই-বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয় বলেন, শিক্ষার্থীরা বই পড়ে ব্যতিক্রম কিছু শিখছে এজন্য তাদের বই সরবরাহ থেকে পরীক্ষা নেয়া সবকাজে যথাযথ দায়িত্ব পালন করেছেন। আর এতে করে তাদের বিদ্যালয়ের শিক্ষার্থীরা পুরস্কৃত হচ্ছে বলে গৌরববোধ করছেন।

 


আর অনুষ্ঠানের মধ্যমনি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, জাতি বিকশিত হবার প্রধান উপায় শিক্ষা। আমরা তোমাদের বই দিয়ে আলোকিত মানুষ গড়তে সহায়তা করছি। সামনের বছর তোদের আরো উপস্থিতি বাড়ুক এই কামনা করি। তিনি আরো বলেন, আলোকিত মানুষ গড়তে এখন থেকে প্রতি বছর বরিশালে অনুষ্ঠিত হবে বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির পুরস্কার বিতরণী অনুষ্ঠান।
এই অনুষ্ঠানে অতিথি হয়ে এসেছিলেন বরিশালে বিভগীয় কমিশনার মো. গাউস, বরিশালের জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান, শিশু সাহিত্যিক আলী ইমাম, গ্রামীণ ফোনের বরিশাল রিজিওনাল প্রধান মো. আহসান হাবিব, বিশ্ব সাহিত্য কেন্দ্রের পরিচালক মো. মাসুম।