• Home  / 
  • বরিশাল  / 

বরগুনার খাকদোন নদ ও ভাড়ানি খাল দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন

মার্চ ২৮, ২০১৭
Spread the love

 আয়না২৪ বরগুনা প্রতিনিধি 

বরগুনার খাকদোন নদ ও  ভাড়ানি খালের অবৈধ দখলদারদের উচ্ছেদের  দাবিতে আজ মঙ্গলবার শহরে মানববন্ধন-সমাবেশ হয়েছে। এতে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান ও বিশিষ্ট নাগরিকসহ দুসহস্রাধিক লোক অংশ নেন।
বরগুনা প্রেসক্লাবের সহযোগিতায় সিটিজেন জার্নালিস্ট টিম, পরিবেশ আন্দোলন, নদী পরিব্রাজক দল, নাগরিক অধিকার সংরক্ষণ দল, প্রথম আলো বন্ধুসভা ও পরিবর্তন চাই নামে এসব  সংগঠন যৌথভাবে  এই মানববন্ধনের আয়োজন করে। সকাল ১১ টায় শহরের সদগর রোডে এই মানববন্ধন হয়। 

মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তারা বলেন,   অবৈধ দখলদারদের দখলের কারণে খাকদোন নদটি সংকুচিত হয়ে এখন মরা খালে পরিণত হয়েছে। বার বার খনন করেও নদটির নাব্যতা ফিরিয়ে আনা যাচ্ছে ফলে  বরগুনা  নৌবন্দর  বন্দরকে কার্কর বন্দরে পরিণত করা যাচ্ছে না। পাশাপাশি  ভাড়ানি খালটির দুপাড় অবৈধ দখল  হওয়ায় এই খালের সঙ্গে সংযুক্ত শাখা খালগুলো মরে যাচ্ছে। এতে সদরের দক্ষিণ অংশের কয়েক হাজার হেক্টর জমির ফসল আবাদ বিঘ্নিত হওয়ার পাশাপাশি নৌপথে তালতলী, আমতলী উপজেলার নৌ যোগাযোগ প্রায় বন্ধ হয়ে গেছে। এবক্তারা এসব অবৈধ দখলদারদের অবিলম্বে উচ্ছেদ করে খাকদোন নদ ও ভাড়ানি খালকে খনন করে আগের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানান। 

বরগুনা প্রেসক্লাবের সভাপতি জাকির হোসেন মিরাজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, বরগুনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আবদুল মোতালেব মৃধা, জেলা শ্রমিক ফেডারেশনের সভাপতি সুখরঞ্জন শীল, নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক মনির হোসেন কামাল, পরিবেশ আন্দোলনের সদস্য সচিব মুশফিক আরিফ, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. সাহাবুদ্দিন, জেলা মহিলা পারিষদের সভানেত্রী নাজমা বেগম, মহিলা সমিতির সভানেত্রী মাহফুজা বেগম, বরগুনা পৌরসভার কাউন্সিলর রইসুল আলম, বন্ধুসভার সভাপতি নওশাদ জামান স্বপ্নীল বরগুনা হোমিও কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ প্রমুখ।