• Home  / 
  • বরিশাল  / 

আমতলীতে প্রবাহমান খালের বন্দোবস্ত বাতিলের দাবিতে কৃষকদের মানববন্ধন

Spread the love

আমতলী প্রতিনিধি
সেচ কাজে ব্যবহৃত প্রবহমান সরকারি খাল বন্দোবস্ত দেওয়ার প্রতিবাদে মানববন্ধন হয়েছে বরগুনায়। শনিবার দুপুরে জেলার আমতলী উপজেলার চরকগাছিয়া এলাকার ভূক্তভোগী কৃষকেরা এই মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এ সময় ভূক্তভোগী কৃষকেরা জানান, আমতলী উপজেলার ৩৩ নম্বর ঘোপখালী মৌজার জিনবুনিয়া খালটি ধরে স্থানীয় কৃষকেরা কৃষির সেচকাজে ব্যবহার করে আসছেন। এছাড়া বর্ষা মৌসুমে চরকগাছিয়াসহ আশপাশের অন্তত পাঁচটি গ্রামের পানি নিষ্কাশনের ক্ষেত্রে এই খালটি একমাত্র মাধ্যম। কিন্তু সম্প্রতি কিছু অসাধু ব্যক্তিরা নিজেদের ভূমিহীন হিসেবে মিথ্য পরিচয় দিয়ে স্থানীয় ভূমি কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে প্রবহমান খালটি বন্দোবস্ত (ইজারা) নিয়ে পানি চলাচল বন্ধ করে দিয়ে, মাছ চাষসহ বিভিন্ন কাজে ব্যবহার করছে। ফলে ওই এলাকার কৃষকেরা কৃষি কাজে চরম ভোগান্তির মধ্যে পড়েছেন। এতকইসঙ্গে আসছে বর্ষা মৌসুমে আশাপাশের গ্রামগুলো চরম জলাবদ্ধতার কবলে পড়বে। এতে এসব গ্রামের মানুষের দুর্ভোগ চরমে পৌছার পাশাপাশি ফসল উৎপাদনে ধস নামার আশঙ্কা করছেন তাঁরা। তাই খালটির বন্দোবস্ত বাতিল করে পুন:খননের দাবি জানিয়েছে ভুক্তভোগীরা।

চরকগাছিয়া গ্রামের কৃষক দেলোয়ার হোসেন, কামাল হাওলাদার, আবুল হোসেনসহ একাধিক কৃষক জানান, এ খালটি যখন সচল ছিলো, তখন ওই এলাকায় আউশ, আমন এবং রবিশস্যসহ তিনটি ফসল পেয়েছেন তাঁরা। কিন্তু বর্তমানে খালের পানি চলাচল বন্ধ থাকায় বছরে এক ফসল পাওয়াই কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী কৃষকরা।