স্মার্টফোনের আলোয় চোখের ভয়াবহ ক্ষতি? জানুন কী করণীয়

স্মার্টফোনের আলোয় চোখের ভয়াবহ ক্ষতি
Spread the love

আয়না ২৪ ডেস্ক

যন্ত্র ছাড়া জীবন কাটানোর কথা ভাবাই যায় না। অফিস হোক বা বাড়ি, ঘণ্টার পর ঘণ্টা স্মার্টফোন হাতে কেটে যায়। এর কুপ্রভাব পড়ে আমাদের চোখে। একটি বিদেশি পরীক্ষায় প্রমাণিত, ৫০ থেকে ৯০ শতাংশ মানুষের চোখের বিভিন্ন সমস্যার জন্য দায়ি স্মার্টফোন। চোখে ব্যথা, লাল হয়ে যাওয়া ও যখন তখন চোখ দপদপ করা। এইসব উপক্রম শারীরিক ও মানসিক অসুস্থতার কারণ হয়ে ওঠে। কাজে মন বসে না, কর্মক্ষমতাও কমে যায়। ছোটোখাটো অযাচিত ভুলের কারণে ভর্ৎসনার পাত্র হতে হয়। এসবের থেকে রেহাই পেতে আপনার জন্য রইল ১০টি সহজ উপায় –

১]রুটিনমাফিক পদ্ধতিতে চোখের পরীক্ষা  
নিয়মিত চোখের পরীক্ষা আপনাকে এই সমস্যা থেকে বাঁচাতে পারে। National Institute of Occupational Safety and Health (NIOSH)-র মতে, যাঁরা স্মার্টফোনে ঘণ্টার পর ঘণ্টা কাজ করেন, তাঁদের প্রত্যেকের বছরে একবার চোখ পরীক্ষা করানো দরকার। দরকার পড়লে একবার ডাক্তার দেখিয়ে নেওয়া ভালো। 

২]সঠিক আলোর ব্যবহার 
অনেকসময় তীব্র আলোর কারণে এই ধরনের চোখের সমস্যা হয়। যখন স্মার্টফোন ব্যবহার করছেন, খেয়াল রাখুন যাতে আলোর মাত্রা তীব্র না হয়। অপেক্ষাকৃত কম পাওয়ারের আলোর ব্যবহার করা ভালো।

৩]মনিটরে অ্যান্টি গ্লেয়ার স্ক্রিনগার্ড  
স্মার্টফোনের স্ক্রিনে বসিয়ে নিন অ্যান্টি গ্লেয়ার স্ক্রিন। আপনাকে অনেকটা রেহাই দিতে পারে। আর আপনি যদি চশমা ব্যবহার করেন, তবে তাতে অবশ্যই অ্যান্টি রিফ্লেকটিং কোটিং থাকা জরুরি।  

৪] এক্ষুনি মডেল বদলে ফেলুন
আপনার স্মার্টফোন যদি পুরনো মডেলের হয়, তবে এক্ষুনি নতুন মডেল কিনে ফেলুন। হাই রেজ়িলিউশন স্ক্রিন বেছে নিন। যার ডিসপ্লে অপেক্ষাকৃত বড়, কমপক্ষে ৫.৫ ইঞ্চ হওয়া চাই। তাতে ভিডিও ও লেখা বড় দেখাবে। 
৫] অন্যান্য ছোটো ছোটো বিষয়
স্মার্টফোনের উজ্জ্বলতা, টেক্স সাইজ়, কনট্রাস্ট ও কালার টেমপারেচার কিন্তু যথাযথ হওয়া দরকার। অযথা ছোটো লেখা চোখে চাপ ফেলতে পারে। তাই এগুলো থেকে এড়িয়ে চলুন। 

৬]চোখের পাতা পড়া  
স্মার্টফোন ব্যবহারের সময়, চোখের পাতা পড়া খুব গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই আছেন স্বাভাবিকের তুলনায় চোখের পাতা বেশি ফেলেন। যা মোটেই চোখের পক্ষে স্বাস্থ্যকর নয়। এতে চোখের জল শুকিয়ে যেতে পারে। এমনটা যাতে না হয়, তার জন্য অন্তত ১০ বার চোখের পাতা ফেলা আবশ্যক। 

৭]চেয়ে থাকা নয়
চোখের সমস্যার আর একটি কারণ হল একদৃষ্টিতে স্মার্টফোনের দিকে চেয়ে থাকা। অন্তত ২০ মিনিটের পর স্ক্রিন থেকে নজর সরিয়ে অন্যদিকে তাকান। অন্তত ২০ সেকেন্ডের জন্য স্ক্রিন থেকে নজর সরিয়ে নিন।

৮]একটানা কাজ নয় 
একটানা কাজ করবেন না। মাঝে মধ্যে কাজ থেকে বিরতি নিন। আর প্রত্যেক বিরতিতে নিজেকে একটু ঝাঁকিয়ে নিন। একটু হাঁটাচলা করুন, হাত পায়ের পেশিগুলোকে বিশ্রাম দিন। সঙ্গে একটু গরম চা বা কফিও খেতে পারেন। চেঞ্জ আসবে, আপনার মুডও একদম চনমনে হয়ে যাবে।

৯]জায়গা বদল 
এক জায়গায় বসে স্মার্টফোনে কাজ করবেন না। মাঝেমধ্যে জায়গা বদল করুন। বিরতি নিন। যতখানি সম্ভব কম কাজ করুন স্মার্টফোনে।

১০]চোখে স্মার্টফোন গ্লেয়ার গ্লাস 
চোখের সমস্যা এড়াতে সবচেয়ে ভালো উপায় অ্যান্টি গ্লেয়ার গ্লাস। চোখ পরীক্ষককে দেখিয়ে এই ধরনের চশমা বেছে নিন। তাতে আপনার চোখের সমস্যা এড়াতে পারবেন।

আয়না ২৪