নতুন স্মার্টওয়াচ আনছে ক্যাসিও

এপ্রিল ১৯, ২০১৮
Spread the love

আয়না২৪ সংবাদদাতা 

জাপানের ঘড়ি নির্মাতা ক্যাসিও সম্প্রতি ‘ডব্লিউএসডি-এফ ২০ এ’ মডেলের নতুন স্মার্টওয়াচ উন্মুক্ত করছে।

যেটির বিশেষত্ব হলো ডিভাইসটি পানিরোধী। যা ৫০ মিটার গভীর পানিতেও সচল থাকবে। এটি বেশ শক্তপোক্তও।

ঘড়িটিতে বিশেষ ফিচার হিসেবে ক্যাসিওর ওয়াচটিতে রয়েছে ডিজিটাল কম্প্যাস, অ্যাল্টিমিটার, ব্যারোমিটার, অ্যাকটিভিটি ট্রেকার, ডুয়েল লেয়ার এলসিডি এবং মাইক্রোফোন।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে,স্মার্ট ঘড়ি তৈরির পথে এগোচ্ছে জাপানের ঘড়ি নির্মাতা ক্যাসিও।  গত চার বছর ধরে স্মার্টওয়াচ নিয়ে গবেষণা করছে ক্যাসিও। এই গবেষণা দলটির নেতৃত্বে আছেন কাজোহিরো ক্যাশিও। তিনি বর্তমানে ক্যাসিওর নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ক্যাসিওর দায়িত্বে ছিলেন কাজোহিরোর বাবা কাজোও ক্যাশিও।

২০২০ সাল নাগাদ ১০ কোটি ১০ লাখ ইউনিট স্মার্টওয়াচ বাজারে আসবে বলে পূর্বাভাস দিচ্ছেন বাজার বিশ্লেষকেরা।এখন এসব স্মার্টওয়াচের সাথে যোগ হচ্ছে নতুন স্মার্টওয়াচ কোম্পনি ক্যাসিও। অবশ্য ঘড়ির নকশা বা ফিচার সম্পর্কে এখনো তাঁরা কোন তথ্য প্রকাশ করেনি। তবে ঘড়ির কিছু বৈশিষ্ট্য সম্পর্কে তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।ঘড়িটি সহজে ভাঙবে না এবং পরতেও হবে আরামদায়ক হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

১ দশমিক ৩২ ইঞ্চি মাপের ডুয়াল লেয়ারের টিএফটি এলসিডি স্ক্রিন ও মনোক্রোম এলসিডি রয়েছে এতে। এ ছাড়া এতে ব্লুটুথ, ওয়াই-ফাই, জিপিএসের মতো সুবিধা আছে। এ ছাড়া অফলাইন ম্যাপ ব্যবহারের সুযোগ রয়েছে স্মার্টওয়াচটিতে। পানিরোধী ঘড়িটি ৫০ মিটার পানির নিচেও চলবে। এতে অ্যাকসিলরোমিটার, এয়ার প্রেশার সেন্সর, অ্যালটিচিউড সেন্সর, কম্পাস, জাইরোস্কোপের মতো নানা সেন্সর আছে।

ক্যাসিওর তৈরি এই স্মার্টওয়াচ দামের দিক থেকেও সবার নাগালে রাখা হয়েছে। দাম ও যন্ত্রাংশ ঠিক না হলেও আগামী বছরের মার্চ নাগাদ বাজারে আসতে পারে ক্যাসিওর তৈরি স্মার্টওয়াচ। তবে ধারণা করা হচ্ছে অ্যাপলের তৈরি স্মার্টওয়াচের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এর দাম নির্ধারণ করা হবে অ্যাপলের কমদামী সংস্করণের স্মার্টওয়াচের মতো। ৩৯৯ মার্কিন ডলার দামের এই স্মার্টওয়াচ শুধু নীল রঙে বাজারে আসবে।