• Home  / 
  • জাতীয়  / 

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য আলাদা বিমান কেনার সিদ্ধান্ত

নভেম্বর ২৯, ২০১৬
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

হাঙ্গেরি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য আলাদা উড়োজাহাজ কেনার কথা বলেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

হাঙ্গেরি সফরের সময়ে যান্ত্রিক ত্রুটির জন‌্য তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করেছিল প্রধানমন্ত্রীর বিমান। এই ঘটনা বাংলাদেশে জানার পরই যুক্তরাষ্ট্র, ভারত, চীন, সৌদি আরব, কাতারের মতো বাংলাদেশেরও রাষ্ট্র প্রধানের বিশেষ বিমানের ব্যবস্থার জোর দাবি উঠেছে।

জাতীয় সংসদে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানালেন মন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, “রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভিভিআইপি ভ্রমণের জন্য একজিকিউটিভ এয়ারক্র্যাফট কেনা হবে। অর্থমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে।”

এদিকে প্রধানমন্ত্রীর   বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনা তদন্তে দুটি কমিটি করেছে বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। বুদাপেস্ট থেকে আগামী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরবেন। বিমানমন্ত্রী জানিয়েছেন, “প্রধানমন্ত্রী দেশে ফেরার আগেই তদন্ত কমিটির প্রাথমিক রিপোর্টের ভিত্তিতে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজে ত্রুটির ঘটনা নিয়ে সংসদীয় কমিটিতে তোপের মুখে পড়েন বিমানমন্ত্রী রাশেদ খান মেনন।
বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান বলেন, ‘কমিটি গভীরভাবে অসন্তোষ প্রকাশ করেছে। কিছুদিন আগে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে করে প্রধানমন্ত্রী দেশে আসার সময়ে রানওয়েতে একটি ঘটনা ঘটেছিল। আমরা জানতে চেয়েছিলাম, সেই ঘটনায় যাঁরা দোষী, তাঁদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে। তাঁরা জানিয়েছে, ব্যবস্থা নেওয়া হয়েছে।’ তিনি বলেন, ‘আমরা মনে করি, যে ধরনের ইরেসপনসিবল বিহেভিয়ার করা হয়েছে, তাতে আরও পানিশমেন্ট দেওয়া উচিত ছিল।’

গত জুন মাসে সৌদি আরব থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি শাহজালাল বিমানবন্দরে অবতরণের আগ মুহূর্তে পাইলট রানওয়েতে কিছু দেখতে পেয়ে বেশ কিছু সময় আকাশে চক্কর দেন।