• Home  / 
  • জাতীয়  / 

বাংলাদেশে আইএসের অস্তিত্বের দাবি উড়িয়ে দিয়েছেন আইজিপি

মার্চ ১৩, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

বাংলাদেশে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আই এস-এর অস্তিত্বের দাবি উড়িয়ে দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক  এ কে এম শহীদুল হক।“বাংলাদেশে জঙ্গি গোষ্ঠী আইএস-এর অস্তিত্বের দাবি ভিত্তিহীন। আমরা যাদেরকে জঙ্গি বলছি তারা ‘হোম গ্রোন’। তারা আইএস-এর মতবাদ দ্বারা প্রভাবান্বিত হতে পারে। কিন্তু এই আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের সঙ্গে তাদের কোন সংযোগ ছিল না।”

গুলশানের হলি আর্টিজানে আইএস হামলা চালিয়েছিল বলে আন্তর্জাতিক নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক রোহান গুণারত্নের দেওয়া মতামতের পরিপ্রেক্ষিতে পুলিশের মহাপরিচালক আজ সোনারগাঁও হোটেলের লবিতে এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে এমন দাবি করেন।

শহীদুল হক বলেন, “রোহান কোন পুলিশ কর্মকর্তা নন অথবা সামরিক কর্মকর্তা নন। তিনি কোন নিরাপত্তা বিষয় নিয়েও কাজ করেন না। তিনি একজন শিক্ষাবিদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। বাংলাদেশের প্রকৃত অবস্থা নিয়ে তাঁর কোন অভিজ্ঞতা নেই।”

তিনি আরও বলেন, “জঙ্গি সংগঠনটির অনেকে আমাদের হাতে বন্দি রয়েছেন। তাদের কেউই নিজেদের আই এস বলে দাবি করেননি। এমনকি, নিহতের পরিবারের কেউই দাবি করেন নি তাদের সন্তানেরা আই এসের সদস্য ছিল।”

পুলিশের মহাপরিচালকের দাবি, “জঙ্গিদের কেউই আইএসের কাছ থেকে কোনরকম প্রশিক্ষণ নেয়নি। তারা জঙ্গি সংগঠনটির মতাদর্শ দ্বারা প্রভাবান্বিত হয়ে থাকতে পারে। বিশেষ করে, সামাজিক যোগাযোগ মাধ্যমের দ্বারা ‘ভার্চুয়াল ওয়ার্ল্ডে’ যোগাযোগ থাকতে পারে।”

তাঁর মতে, আইএস গুলশান হামলার দায় স্বীকার করলেও নিহত জঙ্গিরা তাদের সদস্য ছিল এমন দাবি তারা কখনো করেনি।“তাই রোহান যা বলেছেন সেটা তাঁর নিজস্ব মতামত। আমরা তাঁর মতামতকে অনুমোদন  দিই না ”।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স অ্যান্ড টেররিজম রিসার্চের (আইসিপিভিটিআর) পরিচালক রোহান গুণারত্নে গতকাল রোববার সম্মেলনে বলেন, ‘হলি আর্টিজানে যারা হামলা চালিয়েছিল, তারা জেএমবি নয়, তারা আইএস। এটি সেই সন্ত্রাসীগোষ্ঠী, যারা নিজেদের ইসলামিক স্টেট বলে পরিচয় দেয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্ব ওই হামলা সম্পর্কে সত্য বলেননি।’

গুণারত্নের এই বক্তব্য প্রসঙ্গে আইজিপি আজ এসব কথা জানান।