• Home  / 
  • জাতীয়  / 

নির্বাচন কমিশন শক্তিশালী করনে সংলাপ খুবই গুরুত্বপূর্ন- রাষ্ট্রপতি

ডিসেম্বর ১৮, ২০১৬
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে    রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা  খুবই গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। খবর বাসসের। 

গতকাল  রোববার বিকেলে  বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলটির ১১ সদস্যের প্রতিনিধিদল বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় যোগ দেন। পরে বঙ্গভবনের একজন মুখপাত্র সাংবাদিকদের জানান, বৈঠকে রাষ্ট্রপতি বলেন, ‘গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ এবং নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনায় প্রধান ভূমিকা পালন করে থাকে।’

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি বিএনপির প্রতিনিধি দলকে বলেন, আজকের আলোচনা এবং আপনাদের সুচিন্তিত মতামত শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রাষ্ট্রপতি বলেন, আলাপ-আলোচনায় মাধ্যমে যেকোনো ইস্যু সমাধানের বহু পথ খুঁজে পাওয়া যায়। তিনি বলেন, ‘আমার বিশ্বাস, আপনাদের প্রস্তাবসমূহ পরবর্তী নির্বাচন কমিশন গঠনে ইতিবাচক ভূমিকা রাখবে।’

এক ঘণ্টা স্থায়ী বৈঠকে রাষ্ট্রপতি একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে বিএনপিসহ সব রাজনৈতিক দলের সহযোগিতা কামনা করেন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া একটি সার্চ কমিটি ও নতুন নির্বাচন কমিশন গঠনে তাঁর দলের প্রস্তাব তুলে ধরেন। তিনি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন এবং গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের জন্য তাঁর দলের প্রস্তাবও তুলে ধরেন।

আলোচনার জন্য বিএনপিকে আহ্বান জানানোয় রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান খালেদা জিয়া। নতুন নির্বাচন কমিশন গঠনের উদ্যোগে রাষ্ট্রপতির সাফল্যও কামনা করেন তিনি। পাশাপাশি বলেন, তাঁর দল নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে সর্বাত্মকভাবে সহযোগিতা করবে।

আগামী ফেব্রুয়ারি মাসে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। এ কারণে রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেছেন। এরই অংশ হিসেবে আজ বিএনপির সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হয়।

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিতে বঙ্গভবনের উদ্দেশে গতকাল রোববার বিকেলে   বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বঙ্গভবনে যান।  রোববার বেলা ৩টার দিকে তিনি তাঁর গুলশানের বাসভবন ফিরোজা থেকে রওয়ানা  দিয়ে বঙ্গভবনে যান। 

সাত পদের খাবারে আপ্যায়িত খালেদাঃ  বঙ্গভবনে সাত পদের খাবার দিয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের প্রতিনিধি দলের সদস্যদের আপ্যায়ন করা হয়েছে।

গতকাল রোববার নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিতে বিকেল সাড়ে চারটার দিকে বঙ্গভবনে যান বিএনপির প্রতিনিধি দল। দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে নীতিনির্ধারণী পর্ষদ স্থায়ী কমিটির ১০ জন সদস্য সেখানে উপস্থিত ছিলেন। ইসি গঠন বিষয়ে প্রায় ঘণ্টাব্যাপী বিএনপির সঙ্গে রাষ্ট্রপতির এই সংলাপ অনুষ্ঠিত হয়। এ সময় তাঁদের আপ্যায়ন করা হয়।

রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন প্রথম আলোকে বলেন, বঙ্গভবনে বিএনপির প্রতিনিধি দলকে প্রথমে ফলের শরবত দেওয়া হয়। পরে কাজুবাদাম, চিকেন পেটিস, ফিসফিঙ্গার, চিকেন স্যান্ডউইচ, গুড়ের সন্দেশ ও শেষে চা এবং কফি দিয়ে আপ্যায়ন করা হয়।

জয়নাল আবেদীন বলেন, কুশল বিনিময়ের সময় রাষ্ট্রপতি খালেদা জিয়াকে বলেছেন, আগে তো সংসদে দেখা হতো। এখন আমি রাষ্ট্রপতি আর আপনিও সংসদের বাইরে; তাই আর দেখা হচ্ছে না।