ক্ষুদ্রঋণঃ তিন মাস কিস্তি দেবে না জেলেরা

ফেব্রুয়ারি ২, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

মার্চ থেকে মে পযন্ত তিন মাস জেলেদের কাছ থেকে ক্ষুদ্রঋণের কিস্তি আদায় করতে পারবে না বেসরকারি উন্নয়ন সংস্থা-এনজিওগুলো। সচিবালয়ে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বুধবার এই বৈঠক হয়।

এতে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক। বৈঠকে বলা হয়, নিষেধাজ্ঞা থাকায় তিনমাস জেলেরা মাছ ধরতে পারে না। এ কারণে তাদের পক্ষে কিস্তির টাকা দেয়া কঠিন হয়ে পড়ে। এনজিওগুলো যেন জেলেদের এই তিনমাস কিস্তির টাকা জন্য চাপ না দেয়। এ বিষয়ে নির্দেশনা জারি করতে এনজিও ব্যুরো ও মাইক্রোক্রেডিট রেগুলেটরিতে কমিশনে চিঠি দেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বৈঠকে ১১ থেকে ১৭ মার্চ ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ’ পালনের সিদ্ধান্ত হয়। এবার জাটকা সংরক্ষণ সপ্তাহে স্লোগান নির্ধারিত হয়- ‘জাটকা ইলিশ ধরবো না, দেশের ক্ষতি করবো না।’

বৈঠক শেষে মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেন, ‘মাছ উৎপাদনে আমরা এখন বিশ্বে চতুর্থ। অচিরেই আমরা প্রাচ্যের সুইজারল্যান্ড হবো। আগামী জুনে ২৯ লাখ মেট্রিকটন মাছ আমরা উৎপাদন করতে পারবো। প্রতিবছর এক লাখ মেট্রিকটন মাছের উৎপাদন আমরা বৃদ্ধি করছি। এটি অবশ্যই আশাব্যঞ্জক।’

বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি ও মৎস্য মন্ত্রণালয়ের সচিবসহ পদস্থ কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।