• Home  / 
  • জাতীয়  / 

জেলা পরিষদ নির্বাচনের প্রক্রিয়া শুরু আগ্রহী প্রার্থীদের ১৮ নভেম্বরের মধ্যে আবেদন চেয়েছে আ.লীগ

নভেম্বর ১০, ২০১৬
Spread the love

আয়না২৪ প্রতিনিধি
জেলা পরিষদ নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে আওয়ামীলীগ। দলটি আগামী ১৮ নভেম্বরের মধ্যে দলীয় আবেদনপত্র সংগ্রহের আহ্বান জানিয়েছে আগ্রহী চেয়ারম্যান প্রার্থীদের। আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে এই আবেদনপত্র সংগ্রহ করা যাবে।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থীর আবেদনপত্র, সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ জীবনবৃত্তান্ত পাঠাতে হবে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, আগামী ২৮ ডিসেম্বর ৬১টি জেলা পরিষদে চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হবে। আইন অনুযায়ী, জেলা পরিষদ নির্বাচনে সাধারণ মানুষের ভোট দেওয়ার সুযোগ নেই। ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা ও সিটি করপোরেশনের নির্বাচিত প্রতিনিধিরা ভোট দিয়ে জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত করবেন। ভোটে একজন চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও সংরক্ষিত পাঁচজন নারী সদস্য নির্বাচিত হবেন।
কমিশন সচিবালয়ের হিসাব অনুযায়ী, দেশের তিন পার্বত্য জেলা বাদে সারা দেশের ৬১ জেলায় মোট জনপ্রতিনিধির সংখ্যা প্রায় ৬৫ হাজার, যাঁরা ওই নির্বাচনের ভোট দেবেন। প্রতিটি ইউপিতে জনপ্রতিনিধি ‘ভোটার’ ১৩ জন। এর মধ্যে একজন চেয়ারম্যান, সাধারণ আসনের নয়জন এবং সংরক্ষিত নারী আসনের তিনজন সদস্য রয়েছেন। এই হিসাবে সাড়ে চার হাজার ইউপির ভোটারের সংখ্যা ৫৮ হাজার ৫০০।