• Home  / 
  • জাতীয়  / 

খালেদা জিয়া হুইল চেয়ারে চলেন তারপরও বলা হচ্ছে কিছুই হয়নি

অক্টোবর ৩, ২০১৮
Spread the love

আয়না২৪ নিজস্ব  প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে কারাগারে তার দুই আইনজীবীসহ পরিবারের সদস্যরা সাক্ষাৎ করেছেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেশের যেকোনো বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা প্রদানের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের শুনানিতে তার আইনজীবীরা বলেছেন, কারাগারে বেগম খালেদা জিয়া খুবই অসুস্থ হয়ে পড়েছেন। জরুরি ভিত্তিতে তার পছন্দ অনুযায়ী হাসপাতালে তাকে চিকিৎসা দেয়া প্রয়োজন। চিকিৎসা পাওয়া তার অধিকার। গত আট মাস ধরে তার চিকিৎসার কথা বলা হচ্ছে। এখন খালেদা জিয়া হুইল চেয়ারে চলেন, তার পরও বলা হচ্ছে যে তাঁর শারীরিক অবস্থার কোনো অবনতি হয়নি৷

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানিতে খালেদা জিয়ার আইনজীবীরা এসব কথা বলেন। গতকাল মঙ্গলবার খালেদা জিয়ার আবেদনের ওপর আংশিক শুনানি গ্রহণ করে আজ বুধবার বেলা ২টা পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

বেগম খালেদা জিয়া কেমন আছেন জানতে চাইলে সানাউল্লাহ মিয়া বলেন, তিনি খুবই অসুস্থ। হাঁটতে পারছেন না। আমরা মামলাসংক্রান্ত কিছু বিষয়ে কথা বলেছি। সাক্ষাৎ শেষে খালেদা জিয়ার পরিবারের একজন সদস্য জানান, খালেদা জিয়ার শরীর ভালো নেই। তার হাঁটাচলা করতে ভীষণ কষ্ট হচ্ছে। খালেদা জিয়ার শারীরিক সমস্যা আরও বেড়েছে। তিনি চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন। তাকে অবিলম্বে ইউনাইটেড হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া প্রয়োজন। এর আগে ১৪ জুলাই সেলিনা ইসলামসহ পরিবারের পাঁচজন সদস্য কারাগারে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেননি। ওইদিন সেলিনা ইসলাম বলেছেন, খালেদা জিয়া অসুস্থ থাকায় নিচে নামতে পারেননি। আমাদেরও ওপরে যেতে দেওয়া হয়নি। তাই আমাদের সঙ্গে তার সাক্ষাৎ হয়নি। আমরা তার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। প্রসঙ্গত, ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিশেষ আদালত পাঁচ বছরের সাজামূলক রায় দেওয়ার পর থেকে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত কারাগারে রাখা হয়েছে।

বাংলাদেশের রাজনীতিতে মানবিকতা ও সহমর্মিতার অবস্থান আর সম্ভবত থাকছে না। ভিন্ন মতের রাজনীতি নির্মূলের যে প্রক্রিয়া শুরু হয়েছে, তার বিষবাষ্প প্রজন্মের পর প্রজন্মকে হয়তো বহন করতে হবে।