আবৃত্তিশিল্পী কাজী আরিফ ক্লিনিক্যালি ডেথ

এপ্রিল ২৯, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

বরেণ্য  আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা  কাজী আরিফকে (৬৫) ক্লিনিক্যালি ডেড ঘোষণা  করা হয়েছে।  তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের একটি হাসপাতালে চিকিৎসাধীন। তার পারিবারিক সূত্রে এ খবর জানা গেছে।
২৫ এপ্রিল মাউন্ট সিনাই সেন্ট লিওক্স নামের ওই হাসপাতালে কাজী আরিফের হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচার করা হয়। এরপর তাঁর শারীরিক অবস্থা সংকটাপন্ন হতে থাকে। পরে তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়। বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় চিকিৎসকেরা শিল্পীকে ‘ক্লিনিক্যালি ডেড’ ঘোষণা করেন হাসপাতালটির চিকিৎসকেরা। আগামীকাল  রোববার স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় ডা. গন লাইফ সাপোর্ট খুলে আনুষ্ঠনিকভাবে মৃত বলে ঘোষণা দেবেন বলে কাজী আরিফের মেয়ে আনুশকা নিশ্চিত করেছেন।
 
 দীর্ঘদিন অসুস্থ থাকার পর তার হার্টের ভাল্ব অকেজো হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বাল্ব পুনঃস্থাপন এবং আর্টারিতে বাইপাস সার্জারি করা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে নেওয়া হয়। কিন্তু তার জ্ঞান ফেরেনি। এই খবর শোনার পর হাসপাতালের সামনে ভিড় করেন নিউইয়র্কে অবস্থানরত বাংলাদেশের সাংস্কৃতিককর্মীরা।
 কাজী আরিফ ১৯৫২ সালের ৩১ অক্টোবর তৎকালীন বৃহত্তর ফরিদপুরের রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁর শিক্ষা ও বেড়ে ওঠা চট্টগ্রাম শহরে। উচ্চশিক্ষা গ্রহণ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে। পেশায় স্থপতি এই বাচিকশিল্পী লেখকও। ১৯৭১ সালে ‘১ নম্বর সেক্টর’-এর মেজর রফিকের নেতৃত্বে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তাদের একজন তিনি। সারা দেশ ঘুরে আবৃত্তির প্রশিক্ষণ দিয়েছেন তিনি।