• Home  / 
  • জাতীয়  / 

আজ সকালে দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এপ্রিল ৭, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

  আজ  শুক্রবার সকালে ভারতের রাজধানী দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারদিনের এই সরকারি সফরে  প্রধানমন্ত্রী সেখানে  ব্যস্ত সময় কাটাবেন । ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ রাজনৈতিক দলের প্রধান,  সরকারের মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে   সাক্ষাৎ করবেন  হবেন প্রধানমন্ত্রী । কংগ্রেস  সভানেত্রী সোনিয়া গান্ধী ও তাঁর ছেলে রাহুল গান্ধী দেখা করবেন তাঁর সঙ্গে। শেখ হাসিনার সম্মানে দিল্লি যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়,  শুক্রবার সকাল ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ ভিভিআইপি ফ্লাইটটি দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে। দিল্লি পৌঁছনোর সম্ভাব্য সময় দুপুর সাড়ে ১২টা। সেখানে ভারত সরকারের   উচ্চপদস্থ ব্যক্তিরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। বিমানবন্দর থেকে শেখ হাসিনাকে  সুসজ্জিত কনভয়ে রাষ্ট্রপতি ভবনে  নিয়ে যাওয়া হবে। সফরকালীন সময়ে সেখানেই থাকবেন প্রধানমন্ত্রী হাসিনা। 
সফরের আনুষ্ঠানিক সূচি অনুযায়ী, প্রথম দিনে বিকেল সাড়ে ৪টায় রাষ্ট্রপতি ভবনের  দক্ষিণ ড্রইংরুমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন  ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সন্ধ্যায় দিল্লির বাংলাদেশ হাইকমিশনে অভ্যর্থনা ও নৈশভোজে যোগ দেবেন   শেখ হাসিনা। সফরের দ্বিতীয় ও তৃতীয় দিন সবচেয়ে ব্যস্ত সময় কাটাবেন তিনি।

দ্বিতীয় দিন ৮ এপ্রিল সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনের ‘ফোর কোর্টে’ রাষ্ট্রীয় সংবর্ধনা দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সাড়ে ৯টায়  গান্ধীজির সমাধিসৌধ রাজঘাটের অনুষ্ঠানে যোগ দেবেন। বেলা সাড়ে ১১টায়  হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত সাক্ষাৎ করবেন। বেলা ১২টায় হায়দরাবাদ হাউজের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে প্রতিনিধি পর্যায়ের আলোচনা। সাড়ে ১২টার দিকে বলরুমে হবে সমঝোতা স্মারক ও চুক্তি সই। ৩৩টির মতো সমঝোতা স্মারক ও চুক্তি সই হতে পারে। এরপর সেখানে হিন্দি ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ‘‌অসমাপ্ত  আত্মজীবনীর মোড়ক উন্মোচন করা হবে এবং পৌনে একটায় সেখানে যৌথ বিবৃতি দেবেন দুই দেশের  প্রধানমন্ত্রী।

হায়দরাবাদ হাউসের ব্যাঙ্কোয়েট হলে ভারতের  প্রধানমন্ত্রীর দেওয়া ভোজে যোগ দেবেন হাসিনা। বেলা সাড়ে ৫টায় দিল্লি ক্যান্টনমেন্টে ম্যানেকশ সেন্টারে মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর  শহিদদের সম্মাননা দেবেন শেখ হাসিনা। শহিদ পরিবারের সদস্যরা এই ক্রেস্ট  নেবেন। সন্ধ্যায় মাওলানা আজাদ অ্যাভিনিউয়ে ভারতের উপরাষ্ট্রপতি মোহাম্মদ হামিদ আনসারির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

সফরের তৃতীয় দিন রোববার  ৯ এপ্রিল সকাল সাড়ে ৮টায়  এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে জয়পুর যাবেন শেখ  হাসিনা। সোয়া ৯টা ১০ মিনিটে জয়পুর বিমানবন্দরে পৌঁছবেন তিনি। ৯টা ২০  মিনিটে সেখান থেকে হেলিকপ্টারে আজমির শরিফের উদ্দেশে রওনা হবেন। সেখানে খাজা মুঈনুদ্দিন চিশতি (রা.) মাজার  জিয়ারতের পর প্রধানমন্ত্রী হাসিনা হেলিকপ্টারে জয়পুর বিমানবন্দর এবং সেখান থেকে বিশেষ বিমানে বেলা সোয়া ১টায় দিল্লি ফিরবেন।  বিমানবন্দর থেকে তিনি  রাষ্ট্রপতি ভবনে যাবেন। সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ  হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। তাঁর সঙ্গে  কংগ্রেস সহসভাপতি রাহুলেরও  থাকার কথা রয়েছে। ওই দিন সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনের নর্থ ড্রইংরুমে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাড়ে ৭টার পর রাষ্ট্রপতি ভবনের অশোকা হলে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেওয়ার পর রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরের চতুর্থ দিন সোমবার ১০ এপ্রিল সকাল ১০টায় শেখ হাসিনাকে ইন্ডিয়া ফাউন্ডেশন সংবর্ধনা দেবে। সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী দিল্লিতে হোটেল তাজ মহলের শাহজাহান হলে ব্যবসায়ীদের একটি অনুষ্ঠানে যোগ দেবেন। বিকেল ৪ টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৮ ভিভিআইপি ফাইটে দিল্লি ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে ভারত সরকারের ঊর্ধ্বতন প্রতিনিধিরা প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন। সন্ধ্যা ৭টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছনোর কথা প্রধানমন্ত্রীর। প্রায় সাতবছর পর সরকারি সফরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গুরুত্বপূর্ণ এ সফর শুরুর আগে থেকেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ মন্ত্রী ও  কর্মকর্তারা দিল্লিতে অবস্থান করছেন।‌ ‌