আজ জাগরণের কবি সুফিয়া কামালের জন্মদিন

জুন ২০, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

 নারী আন্দোলনের অন্যতম অগ্রদূত, জাগরণের  কবি বেগম সুফিয়া কামালের জন্মদিন আজ। বহুমাত্রিক প্রতিভাময়ী এই নারী আমৃত্যু মুক্তবুদ্ধি চর্চার পাশাপাশি সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিপক্ষে সংগ্রাম করেছেন। আজ  ১০৬ জন্মবার্ষিকী তাঁর। ১৯১১ সালের ২০ জুন বরিশালে জন্মগ্রহণ করেন তিনি।

সুফিয়া কামালের জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে সুফিয়া কামালের আদর্শ ও সাহিত্যকর্ম নতুন প্রজন্মের কাছে প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে বলে মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেছেন, শিশুতোষ রচনা ছাড়াও দেশ, প্রকৃতি, গণতন্ত্র, সমাজসংস্কার, নারীমুক্তিসহ বিভিন্ন বিষয়ে তাঁর লেখনী আজও পাঠককে আলোড়িত ও অনুপ্রাণিত করে।

বাংলার প্রতিটি আন্দোলন-সংগ্রামে সুফিয়া কামালের ছিল আপসহীন ভূমিকা। নারীদের সংগঠিত করে মানবতা, অসাম্প্রদায়িকতা, দেশাত্মবোধ এবং গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে তিনি ছিলেন সর্বদা সচেষ্ট।

বরিশাল সদর উপঝেলার শায়েস্তাবাদ গ্রামে এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন এই মহীয়সী কবি সুফিয়া কামাল। সাহিত্যচর্চার পাশাপাশি তিনি নারীমুক্তি, মানবমুক্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠায় নিরলস কাজ করে গেছেন। একুশে পদক, স্বাধীনতা পদকসহ ৫০টির বেশি পুরস্কার পেয়েছেন। ১৯৯৯ সালের ২০ নভেম্বর দেহত্যাগ করেন জাগরণের এই কবি।

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি  সুফিয়া কামালের জন্মবার্ষিকী উপলক্ষে সংগঠনটি বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। বাংলা একাডেমিতে আজ অনুষ্ঠিত হবে কবি সুফিয়া কামাল স্মারক বক্তৃতা, সম্মাননা পদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান এই কবির প্রতি মহান শ্রদ্ধা।