• Home  / 
  • জাতীয়  / 

অক্টোবর বিপ্লব শতবার্ষিকী উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন

জুলাই ১১, ২০১৭
Spread the love

২০১৭ সালে বিশ্বব্যাপী উদযাপিত হতে যাচ্ছে মহান অক্টোবর বিপ্লবের শততম বার্ষিকী। অক্টোবর বিপ্লব শুধু রুশ দেশ বা সোভিয়েত ইউনিয়নে নয়, মানব জাতির ইতিহাসেই এক যুগান্তর এনেছিল।

শ্রমিকের অধিকার, কৃষকের অধিকার, নারীর অধিকার, নিপীড়িত জাতিসমূহের অধিকারের অর্জন ঘটেছিল এই বিপ্লবে, একইসাথে প্রতিষ্ঠিত হয়েছিল সম্পদের ওপর সমাজের যৌথ মালিকানার ধারণাও। মানব সভ্যতার ইতিহাসে প্রথম বারের মত অন্ন-বস্ত্র-বাসস্থান-শিক্ষা-চিকিৎসার মৌলিক অধিকারের স্বীকৃতির পাশাপাশি সারা বিশ্বে অক্টোবর বিপ্লব উন্মেষ ঘটিয়েছিল মানুষে মানুষে আন্তর্জাতিক সহমর্মিতার এক নতুন সাংস্কৃতিক চেতনার। সাম্য, মৈত্রী, স্বাধীনতা ও গণতন্ত্রের ধারণার এক নতুন অর্থ উন্মোচিত হয়েছিল এই বিপ্লবের মাধ্যমে।
যথাযথ মর্যাদার সঙ্গে সারা বিশ্বের মত বাংলাদেশেও অক্টোবর বিপ্লবের এই শততম বার্ষিকী উদ্যাপন করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে ভাষা সৈনিক আহমদ রফিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে যুগ্মভাবে আহ্বায়ক করে গঠন করা হয়েছে “অক্টোবর বিপ্লব শতবার্ষিকী উদ্যাপন জাতীয় কমিটি”। কমিটির একাধিক সভায় মাসাধিককালব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এই কর্মসূচি ঘোষণা করার লক্ষ্যে আগামীকাল ১২ জুলাই ২০১৭, বুধবার, সকাল ১১টায় মুক্তি ভবনে (২, কমরেড মণি সিংহ সড়ক, পুরানা পল্টন, ঢাকা) কমিটির উদ্যোগে এক সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে। সংবাদ সম্মেলনে কমিটির সম্মানিত আহ্বায়কবৃন্দ এবং বিশিষ্ট রাজনৈতিক নেতৃবৃন্দ ও বুদ্ধিজীবীগণ উপস্থিত থাকবেন। সংবাদ সম্মেলনে অক্টোবর বিপ্লবের শতবর্ষ উপলক্ষে বক্তব্য ও গৃহীত কর্মসূচি তুলে ধরা হবে। অক্টোবর বিপ্লব শতবার্ষিকী উদ্যাপন জাতীয় কমিটির গণমাধ্যম যোগাযোগ উপ-কমিটির আহ্বায়ক আজফার হোসেন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।