অধিনায়কের দায়িত্ব ছাড়লেন ধোনি

জানুয়ারি ৬, ২০১৭
Spread the love

আয়না ২৪ ক্রীড়া

ভারতীয় ক্রিকেটের অন্যতম ত্রাণকর্তা তিনি। আর তিনি কিনা সবাইকে হতাশ করে ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়কের দায়িত্ব ছাড়ছেন। তিনি ভারতের অন্যতম সেরা অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি।

যদিও অনেকদিন আগে টেস্ট দলের দায়িত্ব ছেড়েছে তিনি। শেষে পর্যন্ত তার হাতে ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়কের দায়িত্বে ছিল। এবার সেই দায়িত্ব থেকেও সরে দাঁড়িয়েছেন মাহেন্দ্র সিং ধোনি।

বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। এর মধ্য দিয়ে ধোনি ভারতের তিন ফরম্যাটের অধিনায়কের পদ থেকেই সরে দাঁড়ালেন। এর আগে ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান তিনি।

অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলবেন তিনি। জ্যেষ্ঠ নির্বাচক কমিটি বিষয়টি নিশ্চিত করেছে।

বিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রাহুল ঝোরি ধোনির অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে বলেন, ‘ভারত দলের হয়ে ক্রিকেটের সব ফরম্যাটে ধোনি যে অসাধারণ অবদান রেখেছেন তার জন্য বিসিসিআই ও ভারতের প্রত্যেক সমর্থকের পক্ষ থেকে আমি তাকে ধন্যবাদ জানাতে চাই। তার নেতৃত্বে ভারতের ক্রিকেট নতুন উচ্চতায় পৌঁছেছে। তার অর্জন ও কৃতিত্ব ভারতের ক্রিকেট ইতিহাসে লেখা থাকবে।’

১৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের বিপক্ষে শুরু হবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। আর ২৬ জানুয়ারি থেকে শুরু হবে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। ৬ জানুয়ারি ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য খেলোয়াড় নির্বাচন করবে নির্বাচক কমিটি।

আসন্ন এই দুই সিরিজে নতুন অধিনায়ক ভারতকে নেতৃত্ব দিবেন। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বিরাট কোহলি।

ঘরের মাটিতে ইংল্যান্ড সিরিজের আগে ওয়ানডে ও টি২০’র নেতৃত্ব ছাড়লেন মহেন্দ্র সিং ধোনি। তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সংক্ষিপ্ত ফরমেটে খেলা চালিয়ে যাবেন। বুধবার রাতে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এ খবর জানিয়েছে। তিন সংস্করণেই দেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি।

সবচেয়ে বেশি জয়ও এসেছে তার হাত ধরে। ২০০৭ সালে দায়িত্ব পেয়ে টি২০ বিশ্বকাপের প্রথম আসরের শিরেপা জয় করে বাজিমাত করেন। ‘ক্যাপ্টেন কূল’ ধোনি এরপর ২০১১ সালে দীর্ঘ ২৮ বছর পর ওয়ানডের শিরোপা পুনরুদ্ধারে নেতৃত্ব দেন।

১৯৯ ওয়ানডেতে অধিনায়কের দায়িত্ব পালন করেন ধোনি। ১১০টি ম্যাচে জেতে তার দল, হারে ৭৪টিতে। টাই হয় ৪ ম্যাচ, পরিত্যক্ত ১১টি। গত বছর দেশের মাটিতে টি২০ বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ভারতের বিদায়ের পর ধোনির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে।

তবে ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত খেলার আভাস দিয়েছেন। ৭২টি টি২০তে দেশকে নেতৃত্ব দিয়ে ৪১টিতে জিতিয়েছেন। ২০০৮ সালে টেস্টের অধিনায়কত্ব পান ধোনি। তার নেতৃত্বে এই সংস্করণে আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছেছিল ভারত। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরের মধ্যপথে হঠাৎ করেই টেস্ট থেকে অবসর নেন। ৬০ টেস্টে নেতৃত্ব দিয়ে ২৭ ম্যাচে দলকে জিতিয়েছেন। টেস্টেও ধোনিই ভারতের সফলতম অধিনায়ক।

ঘরের মাঠে আসন্ন সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি২০ খেলবে ভারত। শুক্রবার মুম্বাইয়ে দল নির্বাচনের জন্য বসবেন দেশটির নির্বাচকরা। ১৫ জানুয়ারি পুনেতে প্রথম ওয়ানডে। ধারণা করা হচ্ছে, টেস্টের পাশাপাশি এবার ওয়ানডে-টি২০তে অধিনায়কের দায়িত্ব পাবেন বিরাট কোহলি।