সাগরে ফের লঘুচাপ তিন নম্বর সতর্ক সংকেত জারি

Spread the love

আয়না২৪ প্রতিবেদন
বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থারত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ সতর্ক বার্তায় আজ (১০ জুন) বলা হয়, উত্তর অন্ধ্র প্রদেশ ও দক্ষিণ উড়িষ্যা উপকূলের অদূরে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের উত্তর বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে প্রচুর মেঘমালা তৈরি হয়েছে। পাশাপাশি উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সর্বশেষ গত মে মাসের শেষ দিকে উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি পরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। ‘মোরা’ নামের এই ঘূর্ণিঝড় ৩০ মে বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ উপকূলে আঘাত হানে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

অধিদপ্তরের একজন কর্মকর্তা সাংবাদিকদের জানান, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হবে কি-না তা এখনই বলা সম্ভব নয়। রোববার (১১ জুন) রাত অথবা পরদিন ভোরবেলা এটির গতিপথ সম্পর্কে ধারণা পাওয়া যেতে পারে। তবে গতিপথ যেখানেই হোক না কেন, লঘুচাপের প্রভাবে বৃষ্টি হবে। কমতে পারে তাপমাত্রাও।

তিনি আরও জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর এখনো পর্যন্ত মৌসুমি বায়ুর বিস্তার হয়নি। মৌসুমি বায়ু পুরোপুরি বিস্তৃত হলে বৃষ্টির পরিমাণ বাড়বে।”