অক্টোবরে ঘূর্ণিঝড়ের আশংকা

অক্টোবর ২, ২০১৭
Spread the love

বিশেষ প্রতিনিধি

অক্টোবর  মাসে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেওয়ার পরিপ্রেক্ষিতে বৃষ্টিপাতের মাত্রা কমে এলেও বঙ্গোপসাগরে দু-একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ রূপ নিতে পারে  ঘূর্ণিঝড়ে।  আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে একথা বলা হয়েছে।

অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ তিন মাসের (অাগস্ট-অক্টোবর) দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানান, অক্টোবর মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

চলতি মাসের প্রথমার্ধের মধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে বলে জানান তিনি।

ভারি বর্ষণের সতর্কতা

অন্যদিকে  আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, সক্রিয় মৌসুমী বায়ুর কারণে সোমবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি বৃষ্টিপাত হতে পারে।

রোববার রাজধানীসহ সারাদেশে মাঝারি থেকে ভারি বর্ষণ হয়েছে। এসময় রাজধানীতে সকাল ৬টা বিকাল ৩টা পর্যন্ত ১৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে; এর আগে রাতে ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ময়মনসিংহে ১২৭ মিলিমিটার।

বর্তমানে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

সোমবারের পূর্বাভাসে অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়- ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সপ্তাহের শেষে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলে আবহাওয়া বার্তায় আভাস দেওয়া হয়েছে।